ঢাকা, মঙ্গলবার   ২৭ ফেব্রুয়ারি ২০২৪

ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড চেয়ে ছাত্রলীগের লিগ্যাল নোটিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৯, ৭ অক্টোবর ২০২০

ধর্ষণের সংজ্ঞা সংশোধন ও সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ দিয়েছে ছাত্রলীগ। ছাত্রলীগের পক্ষে এই লিগ্যাল নোটিশ দিয়েছেন আইন সম্পাদক মোহাম্মদ ফুয়াদ হোসেন শাহাদাত। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে নোটিশে।
 
গতকাল মঙ্গলবার (০৬ অক্টোবর) মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব, আইন মন্ত্রণালয়ের দুই সচিব এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বরাবর এ নোটিশ পাঠান আইনজীবী রাশিদা চৌধুরী।

এ বিষয়ে ছাত্রলীগ নেতা ফুয়াদ হোসেন শাহাদাত গণমাধ্যমকে বলেন, ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধ একের পর এক ঘটে যাচ্ছে। কারণ ধর্ষণের ঘটনায় আইনে সর্বোচ্চ শাস্তি অপ্রতুল। এক সময় এসিড নিক্ষেপের ঘটনা অহরহ ঘটত। পরে সরকার সর্বোচ্চ শাস্তির বিধান করলো এখন এসিড নিক্ষেপ প্রায় বিলুপ্ত। ঠিক তেমনি সমাজ থেকে ধর্ষণ রুখতে হলে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত করতে হবে।

জানা গেছে, ধর্ষণের ঘটনা ভয়াবহভাবে বাড়ার পরিপ্রেক্ষিতে সরকারকে নারী ও শিশু মন্ত্রণালয়ের অধীনে ধর্ষণ নিবারণ প্রতিরোধ, ভিকটিমদের পুনর্বাসনে উচ্চক্ষমতা বিশিষ্ট একটি স্পেশাল কমিটি গঠন এবং ধর্ষণের অপরাধে দ্রুতবিচার ও ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড আরোপ করে নতুন আদালত গঠনের জন্য এ নোটিশ পাঠানো হয়েছে।

উল্লেখ্য, সারাদেশের বিভিন্ন স্থানে ধর্ষণ ও নারী নির্যাতন ঘটনার প্রতিবাদ, নারীর প্রতি সহিংসতা বন্ধে এবং এ সকল ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবিতে গতকাল ‘আলোক প্রজ্জ্বলন’ কর্মসূচি পালন করেছে ছাত্রলীগ। এছাড়া আজ সারাদেশে ছাত্রলীগের সকল ইউনিটকে এ কর্মসূচি পালন করার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি