ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শেখ রাসেল’র জন্মদিন: স্বেচ্ছাসেবক লীগের আলোচনা সভা অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৬, ১৯ অক্টোবর ২০২০

শহীদ শেখ রাসেল এর জন্মদিন উপলক্ষে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

গতকাল রোববার বেলা সাড়ে ১১টায় রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সংগঠনের সভাপতি  নির্মল রঞ্জন গুহ'র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু'র সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল পদ্ধতিতে বক্তব্য রাখেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। 

তিনি বলেন, সদ্য স্বাধীন বাংলাদেশে শেখ রাসেলের বেড়ে উঠার অপার সম্ভাবনা ছিল। শেখ রাসেল বাবাকে দেখতে না পেয়ে বেগম মুজিবকে বাবা বলে ডাকতেন। দেশি বিদেশি ষড়যন্ত্রকারী নরপিশাচরা ৭৫ এর ১৫ আগস্ট শিশু শেখ রাসেলকে হত্যা করতেও দ্বিধা বোধ করেনি। আমরা যখন শিশু হত্যার বিরুদ্ধে কথা বলি তখন শেখ রাসেলের কথা আমাদের মানসপটে ভেসে উঠে। লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীনতার ইতিহাসে জড়িয়ে আছে শেখ রাসেলের নাম। ঘাতকদের অভিশপ্ত বুলেটে তাঁকে হত্যা করলেও শেখ রাসেল আমাদের স্মৃতিতে অম্লান থাকবে। 

এ সময় ওবায়দুল কাদের করোনায় বিপযর্স্থ জনজীবনে অসহায় কর্মহীন মানুষকে খাদ্য সহায়তা, অসহায় রোগীদের অ্যাম্বুলেন্স সেবা, ঘরবন্দী মানুষের চিকিৎসার জন্য টেলি হেলথ সেন্টার স্থাপনসহ নানাবিধ সেবা প্রদান করায় স্বেচ্ছাসেবক লীগ নেতাকর্মীদের ধন্যবাদ জানান। আজ স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম বলেন, ১৫ আগস্টের বর্বরোচিত হত্যাকাণ্ডের  মদদদাতা খুনি জিয়া ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে সংবিধানকে কলঙ্কিত করেছে। জাতির পিতা হত্যার বিচারের পথকে রুদ্ধ করে খুনি জিয়া জঘন্য অপরাধ করেছে। তিনি শিশু শেখ রাসেল হত্যার সাথে জড়িত খুনি জিয়ার মরণোত্তর বিচার দাবি করেন। করোনাকালীন সময়ে জাতির পিতার আদর্শের সৈনিক স্বেচ্ছাসেবক লীগ নেতাকর্মীরা অসহায় মানুষের জন্য দিনরাত অক্লান্ত পরিশ্রম করে মানুষের পাশে থেকেছে। সে কারণে স্বেচ্ছাসেবক লীগের সুনাম বৃদ্ধি পেয়েছে। নেতাকর্মীদের সেবার ব্রত নিয়ে কাজ আহ্বান জানিয়ে সংগঠনের সুনাম ধরে রাখার আহ্বান জানান।  

গত ১৭ অক্টোবর ময়মনসিংহ গৌরিপুর উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক মাসুদুর রহমান শুভ্রকে কুপিয়ে হত্যার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে খুনীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানান। আরও বক্তব্য রাখেন মাননীয় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

সংগঠনের সভাপতি নির্মল রঞ্জন গুহ বলেন, অগণিত মানুষের হৃদয়ে আছেন শেখ রাসেল। বেঁচে থাকলে আজ আওয়ামী লীগের নেতৃত্ব দিতেন।

ওবায়দুল কাদের এমপি ও আ ফ ম বাহাউদ্দীন নাছিম যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলকে মূল্যবান সময় দিয়ে আলোচনায় অংশগ্রহণ করায় সংগঠনের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু। 

কবিতার চয়নে বিনম্র শ্রদ্ধায় শেখ রাসেল স্মরণে তিনি বলেন, 
জন্মছিলে তুমি অপার সম্ভাবনা নিয়ে 
ঘাতকরা বাঁচতে দেয়নি তোমায়
তবুও তুমি বেঁচে আছো
লক্ষ কোটি হৃদয়ে। 
রাসেল আছে সকল মায়ের
দুচোখ ভরা জলে
রাসেল আছে ভোরে-জাগা 
শিশুর কোলাহলে।

আলোচনা সভায় সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি