ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মহামারির বছরে যেমন ছিল রাজনীতির মাঠ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৫, ২৪ ডিসেম্বর ২০২০

২০২০ সাল, করোনার থাবায় নিরুত্তাপ রাজনীতির একটি বছর। বেগম খালেদা জিয়ার মুক্তিই ছিল বিএনপির মূল দাবি। মার্চে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়লে নির্বাহী আদেশে বেশ কিছু শর্তে জামিনে মুক্তি পান তিনি। 

এ বছরের আরো একটি আলোচিত ঘটনা ছিল শুদ্ধি অভিযানে বিতর্কিত ব্যক্তিদের অপরাধ সামনে আসা। দলের ভিতর শুদ্ধি অভিযান চালায় আওয়ামী লীগ। সহযোগী সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে বহু যাচাই বাছাইয়ে।  

করোনাকালে লকডাউনের সময় রাজনৈতিক দলগুলোও মানুষের পাশে দাঁড়ায়। তবে রাজনৈতিক দলগুলোর কাছে জাতীয় ইস্যু বিশেষ করে করেকরোনাকালীন স্বাস্থ্য ব্যবস্থা অনেকটাই আড়ালে ছিল বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাব্বীর আহমেদ বলেন, ‘সরকারি দল যেটা বলবে, বিরোধী দল বিরোধীতা করবেই। কিন্তু স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে রাজনীতিবিদদের মাঝে গঠনমূলক কোন আলোচনা-সমালোচোনা দেখিনি।’

বছরজুড়ে বেশ কয়েকটি উপ-নির্বাচন হয়ে গেছে। তবে ঢাকার একটি উপনির্বাচনের দির আবারও  আগুন সন্ত্রাস ভীতি ছড়িয়েছে। 

এ ব্যাপারে তিনি বলেন, ‘আমরা ধারণা করেছিলাম বাংলাদেশের রাজনীতি থেকে বোধহয় আগুন, সন্ত্রাস শেষ হয়ে গেল। কিন্তু এই উপনির্বাচনের পরে আবারও দেখতে পেলাম।  তাই সিদ্ধান্তে আসতে পারছি না যে, বাংলাদেশের রাজনীতি সম্পূর্ণ সন্ত্রাসমুক্ত হবে।’

এছাড়া বিজয়ের মাসে মামুনুল, ফয়জুলদের ভাস্কর্যবিরোধী আস্ফালনের প্রতিবাদে উত্তাল হয় সারা দেশ। মাঠে নামে প্রগতিশীল রাজনৈতিক দলগুলো। 

এরই মধ্যে কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুরের দুঃসাহস দেখায় মৌলবাদীরা। ফুঁসে ওঠে সারা দেশ। মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে প্রগতিশীল শক্তির ঐক্যবদ্ধ অবস্থান ২০২০ এর রাজনীতির শেষ অঙ্ক। 
ভিডিও :


এআই/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি