ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কাজী জাফর আহমদের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৯, ২৭ আগস্ট ২০২১ | আপডেট: ০৮:৫৭, ২৭ আগস্ট ২০২১

সাবেক প্রধানমন্ত্রী ও জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান কাজী জাফর আহমদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৫ সালের এইদিনে হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে তিনি মারা যান।

দিনটি উপলক্ষে তার নিজ এলাকা কুমিল্লার চৌদ্দগ্রামে আজ দিনব্যাপী কোরআনখানি, কবর জিয়ারত, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। 

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কাজী জাফর আহমদ ১৯৩৯ সালের ১ জুলাই কুমিল্লার চিওড়া কাজী পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৫৫ সালে তিনি সক্রিয়ভাবে রাজনীতিতে যোগ দেন। ১৯৭২-৭৪ সালে ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সাধারণ সম্পাদক ছিলেন তিনি। ১৯৭৪ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত ইউনাইটেড পিপলস পার্টির (ইউপিপি) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৮ সালে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মন্ত্রী পরিষদে শিক্ষামন্ত্রী হন। ১৯৮৬ সালে জাতীয় পার্টির জন্মলগ্ন থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৬-৯০ সালে তিনি জাতীয় পার্টির সরকারে পর্যায়ক্রমে বাণিজ্য মন্ত্রণালয়, বন্দর-জাহাজ ও নৌপরিবহন মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। পরে উপ-প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির রাজনৈতিক উপদেষ্টা, ১৯৮৯-৯০ সালে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। 

২০১৩ সালের ২০ ডিসেম্বর বিশেষ কাউন্সিলের মাধ্যমে তার নেতৃত্বাধীন জাতীয় পার্টির চেয়ারম্যান নির্বাচিত হন। মৃত্যুর আগ পর্যন্ত কাজী জাফর আহমদ ২০ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি