ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

নিউইয়র্কে মির্জা ফখরুল ও তাবিথ আউয়াল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪১, ১২ সেপ্টেম্বর ২০১৮

নিউইয়র্কে গেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। ধারণা করা হচ্ছে জাতিসংঘের কোনো প্রোগ্রামে অংশ নিতে তাদের এই সফর। দুই নেতার এই সফর নিয়ে বিএনপিতে তেমন আলোচনা নেই। বিষয়টি অনেকটা গোপন রাখার চেষ্টা চলছে।

মঙ্গলবার রাত ১টা ৪০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নিউইয়র্কের উদ্দেশে রওয়ানা দেন ফখরুল ও তাবিথ। সূত্র জানায়, এমিরেটস এয়ারলাইনসের ফ্লাইট-৫৮৫ এ যাত্রা করেন এ দুই নেতা।

এ দুই নেতার নিউইয়র্ক যাওয়ার বিষয়ে সূত্রটি জানায়, বুধবার দিবাগত মধ্যরাতে বিএনপির নেতারা দেশত্যাগ করেছেন। সূত্রটি আরো জানিয়েছে, জাতিসংঘের সম্মেলনে দেশটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনারও অংশ নেওয়ার কথা রয়েছে।

ধারণা করা হচ্ছে, জাতিসংঘের কোনো প্রোগ্রামে তারা অংশ নিতে তারা নিউইয়র্ক গিয়েছেন। তবে বিএনপির দলীয় কোনো সূত্র এ বিষয়ে তথ্য জানাতে পারেনি।

গত কয়েক মাসে বিদেশি রাষ্ট্র ও সংস্থাগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করে বিএনপি। এরই মধ্যে গত রমজান মাসে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ভারতে বিভিন্ন পর্যায়ের থিংক ট্যাংকসহ ক্ষমতাসীন ও বিরোধীদলের নেতাদের সঙ্গে বৈঠক করেন।

গত মার্চে জাতিসংঘকে একটি চিঠিও দেয় বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম স্বাক্ষরিত ওই চিঠিতে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক করতে সংস্থাটিকে ভূমিকা রাখার আহ্বান জানানো হয়।

এরপর কমনওয়েলথ সম্মেলনের প্রাক্কালেও সদস্য দেশগুলোকে দেশের চলমান বিচার ব্যবস্থা, স্থানীয় সরকার নির্বাচনে কারচুপি, খালেদা জিয়ার মামলা, জামিন হওয়া-না হওয়ার বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে চিঠি দেওয়া হয়।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি