ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

দীর্ঘ ২৮ বছর পর পূর্ণ মন্ত্রী পেল মানিকগঞ্জবাসী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৭, ৭ জানুয়ারি ২০১৯

মানিকগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত সাংসদ জাহিদ মালেক স্বপন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। এর মধ্য দিয়ে দীর্ঘ ২৮ বছর পর একজন পূর্ণ মন্ত্রী পেল মানিকগঞ্জবাসী।    

সোমবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ মন্ত্রীসভার সদস্যদের শপথ বাক্য পাঠ করান। এই মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হিসেবে তিনি দায়িত্ব গ্রহণ করেছেন।

জাহিদ মালেক স্বপন মন্ত্রী হওয়ায় মানিকগঞ্জে উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে। এর আগে ১৯৯১ সালে বিএনপি সরকারের আমলে শামছুল ইসলাম খান নয়া মিয়া শিল্পমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

প্রসঙ্গত, জাহিদ মালেক স্বপন মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়া ইউনিয়নের চান্দইর গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৯ সালের ১১ এপ্রিল জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম কর্নেল (অব.) আবদুল মালেক ঢাকা সিটি করপোরেশনের মেয়র ছিলেন। এছাড়া তিনি এরশাদ সরকারের সময়ে মানিকগঞ্জ-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, জাহিদ মালেক স্বপন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ঢাকাসহ মানিকগঞ্জের বিভিন্ন এলাকায় শিক্ষা, ধর্মীয় প্রতিষ্ঠান, সমাজ উন্নয়নমূলক প্রতিষ্ঠান স্থাপনে অগ্রণী ভূমিকা রেখে চলেছেন। তিনি দেশের একজন স্বনামধন্য ব্যবসায়ী ।

২০০১ সালে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে মানিকগঞ্জ-৩ আসনে প্রথমবারের মতো সংসদ নির্বাচন করেন তিনি। সে সময় বিএনপি প্রার্থী হারুনুর রশিদ খান মুন্নু জয় লাভ করে। পরবর্তীতে ২০০৮ সালে আবারও দলীয় মনোনয়ন পেয়ে হারুনার রশিদ খান মুন্নুকে পরাজিত করে তিনি সাংসদ নির্বাচিত হন।

২০১৪ সালের নির্বাচনে মহাজোট থেকে তিনি সাংসদ হয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। তার সময়ে মানিকগঞ্জে কর্নেল মালেক মেডিকেল কলেজ, ১০০ শয্যার সদর হাসপাতাল ২৫০ শয্যায় উন্নীত, সরকারি নার্সিং ট্রেনিং ইনস্টিটিউট, টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটসহ বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে ওঠে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গত ৩০ ডিসেম্বর মানিকগঞ্জ-৩ আসন থেকে নৌকা প্রতীকে দুই লাখ ২০ হাজার ৫৯৫ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন গণফোরামের মফিজুল ইসলাম খান কামাল।  

কেআই/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি