ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শেখ ফজলে শামস পরশের ইতিবৃত্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৪, ২৩ নভেম্বর ২০১৯

শেখ ফজলে শামস পরশ

শেখ ফজলে শামস পরশ

বাংলাদেশ আওয়ামী যুবলীগের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক শেখ ফজলে শামস পরশ। শনিবার (২৩ নভেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে যুবলীগের সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে নির্বাচনের মাধমে তিনি এই পদে অধিষ্ঠিত হন।

শেখ পরশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতি ও যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির বড় ছেলে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার কালরাতে শেখ ফজলে শামস পরশের বাবা-মাও শহীদ হয়েছিলেন। তার ছোট ভাই ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ঢাকা-১০ আসনের এমপি।

ধানমণ্ডি সরকারি বালক বিদ্যালয় থেকে মাধ্যমিক, ঢাকা কলেজের থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন। এরপর যুক্তরাষ্ট্রের কলোরাডো ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি নেয়ার পর দেশে ফেরেন এবং দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গত ১০ বছর ধরে শিক্ষকতা করে আসছেন। 

ছোট ভাই ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এক দশক আগে শেখ হাসিনার হাত ধরে রাজনীতিতে আসেন। এখন তিনি জাতীয় সংসদের সংসদ সদস্য। অপরদিকে পরশ দলীয় রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না। তবে পরিচ্ছন্ন ভাবমূর্তির জন্য তিনি বেশ পরিচিত ছিলেন।

১৯৭২ সালের ১১ নভেম্বর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে শেখ ফজলে শামস পরশের বাবা শেখ ফজলুল হক মণি বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেন। মণির ছোটভাই শেখ ফজলুল করিম সেলিমও দীর্ঘসময় চেয়ারম্যান হিসেবে যুবলীগকে নেতৃত্ব দিয়েছেন।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চার মূল নীতিকে সামনে রেখে যুবলীগের মূল কাজ হচ্ছে- বেকারত্ব দূরীকরণ, দারিদ্র্য দূরীকরণ, দারিদ্র্য বিমোচন, শিক্ষা সম্প্রসারণ, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদান, অসাম্প্রদায়িক বাংলাদেশ ও আত্মনির্ভরশীল অর্থনীতি গড়ে তোলা। পাশাপাশি যুবসমাজের ন্যায্য অধিকারগুলো প্রতিষ্ঠা করা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি