ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কুরআন হাদীসের আলোকে আনুগত্য

প্রকাশিত : ১২:৩৭, ১১ মে ২০১৯

আনুগত্য অর্থ মান্য করা, মেনে চলা, আদেশ ও নিষেধ পালন করা, উপরন্তু কোন কর্তৃপক্ষের আদেশ অনুযায়ী কাজ করা। আল-কুরআন এবং রাসূলের হাদীসে এর প্রতি শব্দ হিসেবে আমরা যেটা পাই সেটা হল এতায়াত। যার বিপরীত শব্দ হল মাছিয়াত বা এহইয়ান। মাছিয়াত অর্থ নাফরমানী করা, হুকুম অমান্য করা প্রভৃতি। নেতার আনুগত্য ইসলামী সংগঠনের অন্তর্ভুক্ত ব্যক্তিদের ওপর অবশ্য কর্তব্য।

আনুগত্য সম্পর্কে আল্লাহ বলেন, ‘হে মুমিনগণ! তোমরা আল্লাহর আনুগত্য কর, রাসূলের আনুগত্য কর এবং তোমাদের মধ্য থেকে যে উলিল আমর তার আনুগত্য কর।’ (নিসা-৫৯)

‘যে ব্যক্তি আল্লাহ এবং তাঁর রাসূলের আনুগত্য করবে, আল্লাহ তাকে এমন জান্নাতে দাখিল করবেন যার নিম্নদেশ হতে ঝর্ণাধারা প্রবাহিত হতে থাকবে এবং তারা অনন্তকাল তাতে অবস্থান করবে। আর প্রকৃতপক্ষে ইহাই হচ্ছে বিরাট সফলতা।’ (নিসা ১৩)

‘যে ব্যক্তি আল্লাহ ও রাসূলের আনুগত্য করবে সে ওইসব লোকের সঙ্গী হবে যাদের প্রতি আল্লাহতায়ালা নেয়ামত দান করেছেন।’ (নিসা ৬৯)

‘যে ব্যক্তি আল্লাহ ও তাঁর রাসূলের আনুগত্য করে এবং আল্লাহকে ভয় করে এবং তাঁর নাফরমানী হতে দূরে থাকে এসব লোকই সফলকাম হবে।’ (নূর ৫২)

‘হে নবী, বলে দিন কসম খেয়ে আনুগত্য প্রমাণের তো কোন প্রয়োজন নেই। আনুগত্যের ব্যাপারটা তো খুবই পরিচিত ব্যাপার। সন্দেহ নেই আল্লাহ তোমাদের আমল সম্পর্কে অবগত আছেন।’ (নূর ৫৩)

আনুগত্য সম্পর্কে হাদীস : হযরত আবদুল্লাহ ইবনে উমার (রা.) বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘শাসক যে পর্যন্ত কোন পাপকার্যের আদেশ না করবে, সে পর্যন্ত তার আদেশ শোনা ও মেনে নেয়া প্রতিটি মুসলমানের অবশ্য কর্তব্য, তা তার পছন্দ হোক আর নাই হোক। হ্যা সে যদি কোন পাপকার্যের আদেশ করে তাহলে তার কথা শোনা বা তার আনুগত্য করার কোন প্রয়োজন নেই।’ (বুখারী, মুসলিম)

হযরত আলী (রা.) বলেন, নবী করীম (সা.) বলেছেন, ‘গোনাহের কাজে কোন আনুগত্য নেই, আনুগত্য শুধু নেক কাজের ব্যাপারে।’ (বুখারী, মুসলিম)

রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘যে আমার এতায়াত বা আনুগত্য করল সে আল্লাহরই আনুগত্য করল। আর যে আমার হুকুম অমান্য করল সে আল্লাহর হুকুমই অমান্য করল। যারা আমীরের আনুগত্য করল তারা আমার আনুগত্য করল। আর যারা আমীরের আদেশ অমান্য করল সে প্রকৃতপক্ষে আমারই আদেশ অমান্য করল।’ (বুখারী, মুসলিম)

হযরত আবদুল্লাহ ইবনে উমর (রা.) রাসূলে পাক (সা.) থেকে বর্ণনা করেছেন, তিনি বলেন, যে ব্যক্তি আনুগত্যের বন্ধন থেকে হাত খুলে নেয়, সে কিয়ামতের দিন আল্লাহর সম্মুখে এমন অবস্থায় হাজির হবে যে, আত্মপক্ষ সমর্থনে তার বলার কিছুই থাকবে না। আর যে ব্যক্তি বাইয়াত ছাড়া মারা যাবে তার মৃত্যু হবে জাহিলিয়াতের মৃত্যু।’ (মুসলিম)

(কুরআন ও হাদীস সঞ্চয়ন গ্রন্থ)

এএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি