ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

রমজানে দৈনিক কর্মসূচি যেভাবে বানাবেন

প্রকাশিত : ১৬:১৯, ১২ মে ২০১৯ | আপডেট: ১৬:৪৮, ১২ মে ২০১৯

রমজানের সারাদিন আমরা কি কাজ করব তার নির্দিষ্ট কোন সময় নেই। এলোমেলোভাবে কাজ করার জন্য অনেক কাজ আমরা সুষ্ঠুভাবে করতে পারি না। এ জন্য দৈনিক কাজের একটি সময় ভাগ করে নিতে পারি।

রমজানের সারাদিনের কাজগুলো ৪ ভাগে ভাগ করা যায়। যেমন :

১. ইবাদতের কাজ,

২. নিজের ব্যক্তিগত কাজ,

৩. হালাল রুজির কাজ ও

৪. সমাজ সেবার কাজ।

ইবাদতের কাজ :

সারাদিনের মধ্যে ৫ বার নামাজের সময় আছে। এছাড়াও, কোরআন তেলাওয়াত, নফল ইবাদত ইত্যাদি রয়েছে। নামাজের সময় আল্লাহর সামনে হাজির নাজির জানতে হবে। দুনিয়াবী সবকিছু ভুলে আল্লাহর সামনে উপস্থিত হয়েছি এই মনোভাব থাকতে হবে। ফরজ নামাজ জামাতে যথাসময়ে আদায় করবো। হাদীস শরীফে আছে ‘বান্দা নফল ইবাদতের দ্বারা আল্লাহর নিকটবর্তী হতে থাকে।’ দৈনিক ইবাদতের জন্য ৫ ঘণ্টা সময় রাখা যেতে পারে।

নিজের ব্যক্তিগত কাজ :

নিজের খাওয়া-দাওয়া, গোসল, ঘুমানো, ব্যায়াম, বই পড়া, কোরআন-হাদীস, ইসলামী সাহিত্য অধ্যয়ন, পরিবারের সঙ্গে সময় কাটানোই ব্যক্তিগত কাজ। এ সময় অন্য কোন কাজ নয়। যে ধরনের বইপত্র পড়লে ঈমানের পরিধি বাড়ে ও খোদাভীতি হওয়া যায় সেগুলো পড়তে পারি। নিজের কাজের জন্য ৯ ঘণ্টা রাখতে পারি।

হালাল রোজগার :

নিজের, পরিবার-পরিজনের ভরণ-পোষণের জন্য হালাল রুজির ব্যবস্থা থাকতে হবে। তা ব্যবসা হতে পারে, চাকরি হতে পারে, কৃষিকাজ হতে পারে, মজুরী দেওয়া হতে পারে। তবে অবশ্যই হালাল হতে হবে। কাজটি সঠিকভাবে দায়িত্বের সঙ্গে পালন করতে হবে। এটাও একটা ইবাদত। এর জন্য ৮ ঘণ্টা সময় দৈনিক রাখা যায়।

সমাজ সেবা :

সমাজে বাস করতে যেয়ে সমাজের মানুষের জন্য একটি দায়িত্ব রয়েছে। তাই একটি সময় রাখতে হবে সমাজ সেবার জন্য। এই সময় সমাজের গরীব-মিসকিন, এতিম, দুঃখী মানুষের জন্য কাজ করতে হবে। প্রতিবেশীর সুখ-দুঃখের খোঁজ-খবর রাখতে হবে। এই কাজগুলো আল্লাহ পছন্দ করেন তাই এটিও ইবাদত। এর জন্য প্রতিদিন ২ ঘণ্টা সময় রাখা যেতে পারে।

তথ্যসূত্র : মাওলানা হারুনুর রশিদের রমজানে করণীয় ও বর্জনীয় গ্রন্থ।

এএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি