ঢাকা, বুধবার   ১২ মে ২০২১, || বৈশাখ ২৯ ১৪২৮

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৩, ১২ আগস্ট ২০১৯ | আপডেট: ১৭:১৫, ১৩ আগস্ট ২০১৯

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। জাতির পিতার রাজনৈতিক চেতনা ও দর্শন অনুপ্রেরণার। আজীবন সোচ্চার ছিলেন স্বাধীকার রক্ষার আন্দোলনে। মাটি ও মানুষের ভালোবাসাকে স্থান দিয়েছেন সবকিছুর উর্ধ্বে। বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা বাড়ানো এবং রাজনৈতিক দর্শন পাঠ্যপুস্তকে অন্তভূর্ক্ত করার কথা বলছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি চেতনার নাম। বাঙালির মর্মে গাঁথা এক অধ্যায় বঙ্গবন্ধু। বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ছিলো তার। মিশনারি স্কুলে পড়ার সময় তৎকালীন মুখ্যমন্ত্রীর কাছে তুলে ধরেন ছাত্রাবাসের দাবি। মাত্র ২৩ বছর বয়সে সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন। ১৯৪৮ সালে প্রতিষ্ঠা করেন মুসলিম ছাত্রলীগ। ছাত্রজীবন থেকেই অধিকার আদায়ের সংগ্রামে ছিলেন আপোষহীন, নির্ভীক, অটল। ইতিহাসে আন্দোলনের ধারাবাহিকতায় বঙ্গবন্ধু ছিলেন ধ্রুবতারার মত। বতর্মানে বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন চর্চা ও গবেষণা বাড়ানো জরুরী বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

স্বাধীনতা পদকপ্রাপ্ত বীরপ্রতীক লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বলেন, রক্তক্ষয়ী যুদ্ধের বিনিময়ে অর্জিত স্বাধীনতা এবং যুদ্ধবিধ্বস্ত স্বাধীন বাংলাকে পুর্নগঠনের কাজ স্তব্ধ করে দিয়েছিলো ঘাতকের বুলেট। বঙ্গবন্ধু ও তার পরিবারকে হত্যা ইতিহাসের এক নিকৃষ্ট ষড়যন্ত্র।

বিশেষজ্ঞরা বলছেন, নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে বঙ্গবন্ধুকে, জানাতে হবে দেশের মাটি ও মানুষকে চিরমমতায় আগলে রাখা মহিরুহ শেখ মুজিবের কথা। উচ্চ শিক্ষা তথা পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর জীবন ও রাজনৈতিক দর্শন অন্তুভূক্ত করতে সংশ্লিষ্টদের উদ্যোগী হতে হবে।

লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বলেন, বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করার মধ্য দিয়ে দেশকে ভালোবাসতে হবে।


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি