ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

শহীদ মিনারে লাখো মানুষের ঢল, আছেন বিদেশিরাও

সাইদুল ইসলাম

প্রকাশিত : ১২:৪২, ২১ ফেব্রুয়ারি ২০২৪

অসম্প্রদায়িক বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে পালিত হচ্ছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস। পুর্বাকাশে ভোরের লাল সূর্য উদায়ের সাথে সাথেই কেন্দ্রীয় শহীদ মিনারের বেধী কানায় কানায় পূর্ণ হয়ে যায়। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে লাখো মানুষের ঢল নামে শহীদ মিনারে।

সর্বস্তরের মানুষের দাবি, সব ক্ষেত্রে বাংলা ভাষা চর্চার পাশাপাশি সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ মূল উৎপাটন করা হোক। 

সভ্যতা, আত্মপরিচয়, সংস্কৃতিসহ সামগ্রিক উৎকর্ষতার সম্পদ হচ্ছে ভাষা। একটি জাতির চিন্তা, চেতনা, তথ্য আদান-প্রদানসহ রাষ্ট্র-সমাজ গঠনে ভাষার অবদান সর্বাগ্রে। বিশেষ করে বাঙালি জাতি সত্তার বিকাশ ও উন্নয়নের পাশাপাশি অসাম্প্রদায়িক দেশ গড়ায় প্রধান ও অন্যতম ছিল এই বাংলাভাষা।

তাইতো এ ভাষার জন্য জীবন উৎসর্গ কারি বীরদের প্রতি শ্রদ্ধা জানাতে লাখো মানুষের ভীড়। 

কেন্দীয় শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে সকালেই আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বের শিক্ষক-কর্মকর্তারা। পরে ভিসি জানান, বাংলা ভাষাকে সমুন্নত রাখতে হবে। তবে, খুদ্র নিতাত্বিক গোষ্ঠির ভাষা যেন বিলুপ্ত না হয়।

এরপর বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা শহীদ বেদীতে ফুলের শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদন শেষে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জানান, বিএনপি এদেশে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ রোপণ করেছে।

শ্রদ্ধা নিবেদন শেষে পররাষ্ট্রমন্ত্রী জানান, শুধু দেশে নয়, বিভিন্ন দেশে বাংলাভাষার চর্চা বৃদ্ধির জন্য কাজ করছে সরকার। 

ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানান নানা শ্রেণী পেশার মানুষ। তারা বলেন, বাংলাভাষা বেশি বেশি  চর্চা নিশ্চিত করতে হবে। 

ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন দেশের মানুষ। ভাঙা ভাঙা বাংলা ও ইংরেজি মিলিয়ে তারা জানান, পৃথিবীতে আর কোন দেশ পাওয়া যাবেনা যারা ভাষার জন্য আত্ম উৎসর্গ করেছেন। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি