ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মেলায় তিন শতাধিত শিশু-কিশোরের নতুন বই প্রকাশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:১২, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১০:৩৮, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

অমর একুশে বই মেলায় শিশু-কিশোরদের উপযোগী তিন শতাধিক নতুন বই প্রকাশিত হয়েছে। অন্যান্য বইয়ের তুলনায় এ সব বইয়ের বিক্রি সর্বোচ্চ অবস্থানে রয়েছে।

বাংলা একাডেমির বটতলার সামনে শিশু-কিশোর কর্নারে শিশুদের উপযোগী বইয়ের স্টলে সারাক্ষণই ক্রেতার ভিড় থাকছে। এ ছাড়া সোহরাওয়ার্দী উদ্যানের ভেতরে প্রায় সব কটি প্রকাশনীর স্টলেই ছোটদের বই বিক্রি শীর্ষে রয়েছে।

দেশের বিভিন্ন এলাকা থেকে এসে ক্রেতারা বই কিনছেন এবং তাদের কেনা বইয়ের মধ্যে শিশুদের বইও কম নয়।

শিশু-কিশোরদের বই বিক্রি প্রসঙ্গে মুক্তধারার স্টল থেকে গণমাধ্যমকে জানান, এবারের বই মেলায় ৫৫টি নতুন বইয়ের মধ্যে ২৮টি শিশু কিশোরদের উপযোগী বই। এ ছাড়া এই স্টলে শতাধিক পুরনো শিশু-কিশোর বই রয়েছে। এগুলোই ভালো বিক্রি বেশি। বিজ্ঞান বিষয়ক বই বিক্রির শীর্ষে রয়েছে।

পাঞ্জেরী প্রকাশনী এবার ৫৬টি শিশু-কিশোর বই প্রকাশ করেছে। স্টল থেকে গণমাধ্যমকে বলা হয়, বেশি বিক্রয় হচ্ছে ইমদাদুল হক মিলনের ‘বুমার বাড়িতে ভূতের উপদ্রব’,মোস্তফা কামালের ‘বোকা ভূত’,সুমন্ত আসলামের ‘ নাহিনের পোষা ভূতের কান্ড’,পলাশ মাহবুবের ‘ না ঘুমানোর দল’,দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের ‘ সাত ভাই চম্পা’,মিনার মনসুরের ‘ জলপাই রঙের একটি হেলমেট ও এক জোড়া বুট’।

গ্রন্থকানন থেকে জানান হয়, তারা ছোটদের জন্য ২৬টি নতুন বই মেলায় প্রকাশ করেছে। এর মধ্যে আসাদ চৌধুরীর’র ছোটদের মজার গল্প’,মোবারক হোসেন খানের ‘ রুপকাহিনীর রাজ্যে’,ফারুক নওয়াজের ‘ পায়রাবন্দের সেই মেয়েটি’,মুশাররাফ করিমের ‘লেবেনটিশ’,তৌহিদুর রহমানের ‘ শেয়াল মামার এওয়ার্ড প্রাপ্তি’ ,ফাহিম ফিরোজের ‘ পরীর দেশে ২৭দিন’ বইগুলো ভাল বিক্রি হচ্ছে।

মওলা ব্রাদার্স এবারের মেলায় শিশুদের জন্য ২৩টি নতুন বই প্রকাশ করেছে। এর মধ্যে হুমায়ুন আহমেদের ‘ছোটদের সেরা গল্প’,জাফর ইকবালের ‘ তিন্নি ও বন্যা’ ও ‘ পিশাসিনী’, সেলিনা হোসেনের ‘ যে গল্প শেষ হয় না’,শাহরিয়ার কবীরের ‘ অনিকের জন্য ভালবাসা’,বইগুলো বিক্রি ভাল।

এ ছাড়া সাহিত্য বিকাশ ২১টি, শব্দশৈলি ২২টি, পারিজাত ২৪টি, চারুলিপি ১২, শিশু একাডেমি ৩৪টি, অন্বেষা ৮টি, অন্য প্রকাশ ১৮, সময় ৬, বুক কর্নার ৭, অনুপম ৯টি, কথা প্রকাশ ৩০, অনন্যা ১৯, আগামী ১৭, অবসর ২৩, জাতীয় সাহিত্য প্রকাশনী ৮, ইউপিএল ১৯, কাকলী ১৬টি নতুন বই প্রকাশ করেছে শিশুদের জন্য।

শিশু সাহিত্যিক ও শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন গণমাধ্যমকে বলেন, এবার শিশু একাডেমি থেকে অর্ধশত নতুন বই প্রকাশ হয়েছে। এর মধ্যে জাতির জনক বঙ্গবন্ধুর ওপরই রয়েছে ১৫টি। বইগুলো বিক্রি ভাল বলে তিনি জানান।

অনুপম প্রকাশনীর স্বত্তাধিকারী মিলন নাথ বলেন,শিশুদের বইগুলো ভাল চলছে। আমরা শিক্ষামূলক বই প্রকাশ করেছি। বঙ্গববন্ধুর ওপর ‘ কিশোর মুজিব’ ও বঙ্গবন্ধুর ‘ ছোটবেলা’ বই দুটি বিক্রির শীর্ষে রয়েছে। এ ছাড়া কয়েকজন বিজ্ঞানীর জীবনী বইও ভাল বিক্রি হচ্ছে। (সূত্র- বাসস)

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি