ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

‘প্রতি দুই সপ্তাহে হারাচ্ছে একটি ভাষা’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১২, ২১ ফেব্রুয়ারি ২০১৮

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক বার্তায় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান সংস্কৃতিবিষয়ক সংস্থা-ইউনেসকো জানিয়েছে, বৈচিত্র্যময় বিশ্বের বুক থেকে প্রতি দুই সপ্তাহে গড়ে একটি করে ভাষা হারিয়ে যাচ্ছে। অথচ এই প্রত্যেকটি ভাষার সাথে একটি সংস্কৃতি বুদ্ধিবৃত্তিক ঐতিহ্য জড়িত।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দেওয়া বার্তায় সংস্থাটির মহাপরিচালক অড্রে অ্যাজুলাই বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করে বলেছেন, প্রতি দুই সপ্তাহে বিশ্বের বুক থেকে হারিয়ে যাচ্ছে একটি করে ভাষা। এ ভাষার সাথে হারিয়ে যাচ্ছে মানুষের ইতিহাস ও সংস্কৃতির একটি অংশ।

মাতৃভাষার গুরুত্ব তুলে ধরতে গিয়ে অ্যাজুলেই  তার বার্তায় নেলসন ম্যান্ডেলার একটি উক্তি উল্লেখ করেন। ম্যান্ডেলা বলেছিলেন, ‘যখন আপনি কোনো ভাষায় কাউকে কিছু বলেন, তা তার মস্তিস্কে পৌঁছায়, সে তা বুঝতে পারে। কিন্তু যখন তার নিজের ভাষায় বলেন, তখন তা তার হৃদয়ে পৌঁছায়।’

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সাইবার জগতে প্রত্যেকের নিজস্ব ভাষায় কথা বিনিময়ের চ্যালেঞ্জের কথাও স্মরণ করে দেন তিনি।

বাংলা মায়ের সন্তানদের ভাষার অধিকার আদায়ের দিন একুশে ফেব্রুয়ারিকে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে স্বীকৃতি দেয়।

এর ফলে মাতৃভাষার মর্যাদা রক্ষায় বাঙালির আত্মত্যাগের দিনটি এখন বিশ্বের সব ভাষাভাষীর অধিকার রক্ষার দিন। দিবসটির গুরুত্ব তুলে ধরে সদস্য সব রাষ্ট্রকে তা যথাযথভাবে পালনের আহবান জানান ইউনেস্কোর মহাপরিচালক।

দিবসটি পালনে প্যারিসে সংস্থার সদর দফতরে বুধবার একটি সংলাপ আয়োজন করা হয়েছে। যার শিরোনাম দেওয়া হয়েছে ‘আমার ভাষা, আমার সম্পদ’।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি