ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জামিলুর রেজা চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৭, ২৮ এপ্রিল ২০২১

জাতীয় অধ্যাপক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা জামিলুর রেজা চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের এই দিনে রাজধানীর ধানমন্ডির বাসায় মারা যান তিনি। জাতীয় জীবনে অসামান্য অবদান রাখা এই শিক্ষক একাধারে গবেষক, প্রকৌশলী ও বিজ্ঞানী ছিলেন।

বাংলাদেশের প্রকৌশল জগতের এক উজ্জ্বল নাম জামিলুর রেজা চৌধুরী। ১৯৪৩ সালে সিলেটে তার জন্ম। ১৯৬৩ সালে তিনি তখনকার আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে পূরকৌশল বিভাগ থেকে প্রথম স্থান অধিকার করে ওই বিভাগেই প্রভাষক হিসেবে যোগ দেন। পরে যুক্তরাজ্যের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ে এমএসসি ও পিএইচডি করেন।

স্বাধীনতার পর এ দেশে বড় বড় যত ভৌত অবকাঠামো তৈরি হয়েছে, তার প্রায় প্রতিটির সঙ্গেই জামিলুর রেজা চৌধুরী কোনো না কোনোভাবে জড়িত ছিলেন। যুক্ত ছিলেন বঙ্গবন্ধু সেতু নির্মাণের পরিকল্পনা ও বাস্তবায়নে। যুক্ত হয়েছিলেন পদ্মা সেতু নির্মাণের বিশাল কর্মযজ্ঞে।

জামিলুর রেজা চৌধুরী ২০০১ সালে বুয়েট থেকে অবসর নিয়ে যোগ দেন ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে। এ ছাড়া বাংলাদেশে আর্থকোয়াক সোসাইটি, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন অনেক দিন ধরে। দেশে-বিদেশে বিভিন্ন অবদানের জন্য সমাদৃত জামিলুর রেজা চৌধুরীর প্রায় ৭০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন অনেক পুরস্কার ও সম্মাননা। এর মধ্যে আছে একুশে পদক, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট স্বর্ণপদক, ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনিভার্সিটি থেকে একমাত্র বাংলাদেশি হিসেবে পাওয়া সম্মানসূচক ডক্টর অব ইঞ্জিনিয়ারিং ডিগ্রি।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি