ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মতিয়র রহমানের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪২, ১৬ জুলাই ২০২১ | আপডেট: ০৮:৪৩, ১৬ জুলাই ২০২১

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক অ্যাডভোকেট মতিয়র রহমান তালুকদারের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৮ সালের আজকের এই দিনে তিনি মারা যান। মতিয়র রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন। 

ময়মনসিংহের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেওয়া মতিয়র রহমান তালুকদার বঙ্গবন্ধুর অসহযোগ আন্দোলনের ডাকে সাড়া দিয়ে জামালপুরের জনগণকে সংগঠিত করে মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুতি নিতে থাকেন। গ্রামেগঞ্জে, পাড়া-মহল্লায় ঘুরে ঘুরে ৭ মার্চের ঘোষণা মানুষের কাছে পৌঁছে দেন। ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণার পর জামালপুরে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করেন। মুক্তিযুদ্ধের ১১ নম্বর সেক্টরের সদর দপ্তর (কামালপুর) মহেন্দ্রগঞ্জে বিচারকের দায়িত্ব পালন করেন তিনি। মুজিবনগর সরকারের বিচারপতি, কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্যসহ জামালপুর জেলা আওয়ামী লীগ ও জেলা আইনজীবী সমিতির একাধিকবারের সভাপতি ছিলেন মতিয়র রহমান তালুকদার। এ ছাড়া জাতীয় আইনজীবী সমিতির সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। জামালপুর ল’ কলেজ প্রতিষ্ঠা করে অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। জামালপুর অন্ধকল্যাণ সমিতি প্রতিষ্ঠা করেন এবং সভাপতির দায়িত্ব পালন করেন।

বীর মুক্তিযোদ্ধা মতিয়র রহমান তালুকদার তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপির বাবা।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ দিনভর নানা কর্মসূচি পালন করবে। উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে কালোব্যাজ ধারণ, কবর জিয়ারত, কোরআনখানি, মিলাদ, দোয়া মাহফিল ও বিভিন্ন মসজিদে খাবার বিতরণ করা হবে। এসব কর্মসূচিতে ডা. মুরাদ হাসান এমপিসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতারা উপস্থিত থাকবেন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি