ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বঙ্গবন্ধুকে উৎসর্গ করে হচ্ছে কলকাতা বইমেলা ২০২০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৯, ১৫ নভেম্বর ২০১৯

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে ২০২০ সালে কলকাতায় অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক বইমেলা তাঁর নামে উৎসর্গ করা হবে।

নয়াদিল্লিতে নিযুক্ত বাংলাদেশি হাইকমশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর বরাত দিয়ে  ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম ‘দ্য হিন্দু’ এ খবর জানিয়েছে।

আগামী বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী। এতে ভারতের প্রধানমন্ত্রীর পাশাপাশি দেশটির অনেক মুখ্যমন্ত্রী ও বিরোধী দলীয় নেতারা উপস্থিত থাকবেন। দিল্লি, কলকাতা ও আগরতলাতেও পৃথক অনুষ্ঠান হবে। আর ঢাকায় অন্তত ৩৯ জন বিশ্ব নেতাকে আমন্ত্রণ জানানো হবে। তাদের অনেকে ইতোমধ্যে আসার জন্য সম্মতি জানিয়েছেন।

আগামী বছরের ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী। এ উপলক্ষে বছরব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ঘোষণা করা হয়েছে ‘মুজিব বর্ষ’।

ঢাকার কর্মকর্তারা জানিয়েছেন, ‘মুজিব বর্ষ’কে কেন্দ্র করে বিভিন্ন অনুষ্ঠানের জন্য অন্তত ৩০ জন বৈশ্বিক নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে। ডজনখানেক ইতোমধ্যে অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন।

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদ্‌যাপন কমিটির সভাপতি কামাল আবদুল নাসের চৌধুরী ফোনে দ্য হিন্দুকে বলেন, বাংলাদেশ ও ভারত ছাড়াও লন্ডন, নিউইয়র্ক, টোকিও এবং মস্কোতেও অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, ২০২০ সালের কলকাতা গ্রন্থমেলা বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হবে। সেখানে যৌথ প্রকাশনার ব্যবস্থা থাকবে। আয়োজন করা হবে মিডিয়া সম্মেলন, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও সেমিনার।

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি