ঢাকা, শুক্রবার   ০১ জুলাই ২০২২

আজ আন্তর্জাতিক ধাত্রী দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৯, ৫ মে ২০২০

আজ আন্তর্জাতিক ধাত্রী দিবস। ‘উদযাপন, প্রদর্শন, সচলতা ও একতায় নারীদের পাশে ধাত্রীরা, সময় এখন আমাদের’- এই স্লোগান নিয়ে পালিত হচ্ছে এবারের আন্তর্জাতিক ধাত্রী দিবস-২০২০। নিরাপদ মাতৃত্ব ও ঝুঁকিবিহীন প্রসব নিশ্চিত করতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে এ দিবসটি। 

১৯৯২ সাল থেকে প্রতি বছর ৫ মে এ দিবসটি বিশ্বের ৫০টি দেশে পালিত হয়ে আসছে। করোনা সংক্রমণজনিত কারণে সারাবিশ্বে লকডাউন বিদ্যমান থাকায় # (হ্যাশ) ট্যাগ ব্যবহার করে এবং কোনো ধরনের গণজমায়েত না করে দিবসটি উদযাপনের আহ্বান জানিয়েছে ইন্টারন্যাশনাল কনফেডারেশন অব মিডওয়াইফস। 

নিরাপদ প্রজনন নিশ্চিত করতে গর্ভকালীন, প্রসবকালীন এবং প্রসব পরবর্তী সময়ে ধাত্রীরা প্রসূতিদের সেবা দিয়ে থাকেন। এ ছাড়া মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষায় নবজাতকের পরিচর্যা, নবজাতককে মায়ের বুকের দুধ খাওয়ানোসহ প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা দেওয়ার কাজ করে থাকেন ধাত্রীরা।

বিডিএইচএসের ২০১১ সালের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে এখনও ৫২ শতাংশ প্রসব বাড়িতেই হয়ে থাকে। প্রাতিষ্ঠানিক প্রসবের হার মাত্র ২৯ শতাংশ। বাড়িতে প্রসব করানো হয় দাইয়ের মাধ্যমে, যাদের বেশিরভাগেরই কোনো প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ নেই। সনাতন পদ্ধতিতে প্রসব করানোর কারণে প্রসূতি ও নবজাতক মৃত্যুর হার এখনও বেশি। এ ছাড়া প্রসবকালীন জটিলতা ব্যবস্থাপনার ক্ষেত্রে অদক্ষতার কারণে নারীদের ফিস্টুলাসহ দীর্ঘমেয়াদি অসুস্থতার হার বেড়ে যাচ্ছে; যা স্বামী-স্ত্রীর মধ্যে দূরত্ব সৃষ্টি করছে।
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি