ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২

‘পাঁচ পাই ডাক্তার’র সেবা পান প্রতিদিন ৪শ’ রোগী (ভিডিও)

গাইবান্ধা প্রতিনিধি

প্রকাশিত : ১৩:০৩, ১৯ সেপ্টেম্বর ২০২১

গাইবান্ধার নুরুল ইসলাম সরকার ৭৪ বছর ধরে সেবা দিয়ে আসছেন। যিনি পাঁচ পাই ডাক্তার নামে পরিচিত। এই হোমিও চিকিৎসকের সুনাম ছড়িয়ে পড়ায় প্রতিদিন তার কাছে ভিড় করেন শত শত রোগী। নুরুল ইসলাম বলেন, উপার্জন নয়, মানুষের সেবা করেই আনন্দ পান তিনি।

৭৪ বছর ধরে চলছে সেবাদান। দেশের বিভিন্ন জেলা থেকে প্রতিদিন অন্তত তিন থেকে ৪শ’ রোগী আসেন গাইবান্ধার পাঁচ পাই ডাক্তারের কাছে।

গাইবান্ধা সদর উপজেলার খোলাহাটী গ্রামে ১৯২৭ সালে জন্ম ডাক্তার নুরুল ইসলাম সরকারের। ছাত্রজীবনে শখের বশে বিনা পয়সায় মানুষদের হোমিও চিকিৎসা দিতেন। সেই থেকে আজও মানুষের সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন।

হোমিও চিকিৎসক নুরুল ইসলাম সরকার বলেন, ‘খেদমত ও সেবা ছাড়া আমার কোন লোভ-লালসা নেই। আমি কারও কাছ থেকে পারিশ্রমিক নেবো না, আমি খেদমত করে যাব।’

সে সময় ওষুধের দাম ৫ পয়সা নিতেন বলে লোকজন তাকে বলতেন ৫ পয়সার ডাক্তার। এখন ওষুধের দাম বেশি হওয়ায় পাঁচ পয়সার বদলে নেন শুধু ওষুধের দাম।

নুরুল ইসলাম সরকার আরও বলেন, ‘হেনিম্যানের ওই আদর্শ মতই একফোঁটা এক ডোজ ওষুধ দেই। তখনকার সময়ে দাম কম ছিল, পাঁচ পয়সা করে নিতাম।’

সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত রোগী দেখেন নুরুল ইসলাম সরকার। এছাড়া মোবাইল ফোনে দেশ-বিদেশের রোগীদের সমস্যার কথা শুনে কুরিয়ার সার্ভিসে ওষুধ পাঠান তিনি।

রোগীরা জানান, আমি অনেক জায়গা থেকে ওষুধ খেয়েছি, কোন উপকার পাইনি। কিন্তু এখানে এসে উপকার পেয়েছি বিধায় আবার এসেছি। অন্য আরেকজন বলেন, পাঁচ-পাই ডাক্তারের অনেক সুনাম আছে, সেই সুনামের আশায় আমি এখানে এসেছি।

স্থানীয়রা জানান, দেশ-বিদেশ থেকে অনেক রোগী এখানে আসেন এবং ভালো হয়ে যান। কোন রোগী সঠিকভাবে তার রোগের বর্ণনা দিতে পারলে এই ডাক্তারের এক ডোজই তার জন্য যথেষ্ট।

শক্ত মনোবল আর মানুষের প্রতি ভালোবাসাই তাকে করেছে বিশ্বস্ত আর নির্ভরযোগ্য হোমিও চিকিৎসক।  

ভিডিও-
এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি