ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

গলার কাঁটা হয়ে উঠছে উচ্চশিক্ষার সনদ (ভিডিও)

তৌহিদুর রহমান

প্রকাশিত : ১২:৩৭, ৬ এপ্রিল ২০২২

যোগ্যতা অনুযায়ী মিলছে না চাকরি। উদ্যোক্তা হওয়ার উদ্যমে গতি নেই। আছে উৎপাদনমুখী কর্মকাণ্ডে নিয়োজিত হওয়াতেও অনীহা। সব মিলে উচ্চশিক্ষার সনদ গলার কাঁটা হয়ে উঠছে।

দেশে বছরে প্রায় ১০ লাখ মানুষ গ্রাজুয়েট হচ্ছে। শ্রমবাজারে প্রবেশ করছে কমপক্ষে ২২ লাখ নতুন মুখ। কাজ পাচ্ছেন প্রায় ৭ লাখ। আর একটি অংশ উদ্যোক্তা হওয়ার চেষ্টা করলেও বাকিরা হয়ে পড়ছে বেকার।  

সর্বশেষ সরকারি জরিপ বলছে, দেশে কর্মক্ষম মাত্র ২৭ লাখ মানুষ বেকার। সংখ্যায় মাত্র সাড়ে ৪ শতাংশ। যদিও এ নিয়ে ভিন্ন মতও আছে।

ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিটের তথ্য বলছে, বাংলাদেশে স্নাতক ডিগ্রীধারীদের ৪৭ শতাংশই বেকার। যদিও বিআইডিএস স্নাতকোত্তর পর্যায়ে ৩৪ শতাংশ; আর স্নাতক পর্যায়ে ৩৭ শতাংশ বেকারত্বের তথ্য দিচ্ছে।  

ইউএনডিপি কান্ট্রি ইকোনমিস্ট ড. নাজনীন আহমেদ বলেন, “আমরা দেখতে পাচ্ছি যে শিক্ষিতদের মধ্যে বেকারত্বের হারটা বেড়ে যাচ্ছে। এটা আশঙ্কাজনক।”

বিশেষজ্ঞরা বলছেন, অর্থনীতি ও শিল্পের চাহিদা অনুযায়ী তৈরি হচ্ছে না মানবসম্পদ। বছরে কোন খাতে কত জনবল প্রয়োজন তারও কোনো সঠিক সমীক্ষা নেই। প্রায় সবাই ছুটছে উচ্চশিক্ষার পেছনে। 

ড. নাজনীন আহমেদ বলেন, “শিক্ষার সাথে কর্মক্ষেত্রের যোগাযোগের যে অভাবটা, আমরা যেভাবে শিক্ষা দিচ্ছি শিল্প-কলকারখানা হয়তো অন্যদিকে যাচ্ছে। শিক্ষিত বেকারত্ব দূর করতে হলে উৎপাদন খাতের যেদিকে বিকাশ হচ্ছে সেই অনুযায়ী শিক্ষা ব্যবস্থার বিকাশ হতে হবে।”

এদিকে, দেশের উচ্চশিক্ষিতদের বড় অংশই যখন বেকার; তখন আশপাশের দেশের নাগরিকরা বাংলাদেশে কাজ করছেন। তাই অর্থনীতির গতিপ্রকৃতি বিবেচনায় শিক্ষা-ব্যবস্থা গড়ে তোলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

নাজনীন আহমেদ আরও বলেন, “উৎপাদনশীল খাতের উপযুক্ত করে নিজেকে তৈরি করতে পারলে সেটা দিয়েই জীবনযাত্রা চালাতে পারব। আমাদের এখানে দৃষ্টিবন্দির পরিবর্তনটা ভীষণ দরকার। কেউ ওই পর্যন্ত পড়লেই আমি শিক্ষিত আর কেউ স্কিলড ট্রেনিং নিয়ে একটা উৎপাদনশীল খাতে গিয়ে উনি শিক্ষিত নন, এই বিষয়টা সত্য নয়।”

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রযুক্তিজ্ঞানসম্পন্ন দক্ষ মানবসম্পদ গড়ে তোলা জরুরি। সাথে কারিগরি বা বিশেষায়িত শিক্ষার প্রতি জোর দেয়ার তাগিদ তাদের।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি