ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

লকডাউন পরবর্তী খাদ্য সংকট মোকাবেলায় উদ্যান কৃষির গুরুত্ব 

দিলু আলী 

প্রকাশিত : ১২:৩০, ২৭ এপ্রিল ২০২০

পারিবারিক চাহিদা পূরণে উদ্যান ফসল হাজার হাজার বছর ধরে একটি কার্যকর পদ্ধতি হিসেবে স্বীকৃতি লাভ করেছে। ইতিহাসে দেখা গেছে, উদ্যান কৃষি থেকে প্রাপ্ত ফসল মহামারীর সময় এবং মহামারী পরবর্তী সংকট মোকাবেলায় সাহায্য করেছে। তাই উদ্যান কৃষি লকডাউন পরবর্তী খাদ্য সংকট মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমাদের বিশ্বাস। 

উদ্যান কৃষি কাকে বলে? 

সাধারণত বাড়ির আশপাশের জমিতে স্বল্প পরিসরে যে চাষাবাদ করা হয় তাকে উদ্যান কৃষি বলা হয়। 
ব্যবসায়িক উদ্দেশ্যে নয়, সারা বছর পারিবারিক চাহিদা পূরণের উদ্দেশ্যে উদ্যান কৃষি করা হয়ে থাকে। তবে বাড়ির আশপাশে জমির পরিমাণ যদি একটু বেশি থাকে আর সুপরিকল্পিতভাবে চাষাবাদ করা হয়, তাহলে আর্থিক দিক থেকেও লাভবান হওয়া যায়। 

উদ্যান ফসল বলতে আমরা কী বুঝি?

ফুল, ফল, শাকসবজি ও মসলাজাতীয় ফসলকে উদ্যান ফসল বলা হয়। আম, লাউ, গোলাপ, পেঁয়াজ ইত্যাদি উদ্যান ফসলের উদাহরণ। 

উদ্যান ফসল কত প্রকার ও কী কী?

উদ্যান ফসলকে চার ভাগে ভাগ করা যায়। 
যথা: 
১. ফলজাতীয় উদ্যান ফসল: যেমন—আম, লিচু, কলা, পেপে ইত্যাদি। 
২. শাকসবজিজাতীয় উদ্যান ফসল: যেমন—লাউ, শিম, গাজর, বিভিন্ন জাতের আলু ইত্যাদি। 
৩. ফুলজাতীয় উদ্যান ফসল: যেমন—গোলাপ, জবা ইত্যাদি। 
৪. মসলাজাতীয় উদ্যান ফসল: যেমন—পেঁয়াজ, রসুন, আদা, হলুদ, মরিচ ইত্যাদি।

পারিবারিক চাহিদা পূরণে প্রতিনিয়ত আমরা উদ্যান ফসলগুলো ব্যবহার করে থাকি। খাদ্য ঘাটতি ও পুষ্টির চাহিদা পূরণ, চিত্তবিনোদন এবং পারিবারের আয়বর্ধক উৎস হিসেবে উদ্যান ফসলের গুরুত্ব অপরিসীম। 

পারিবারিক চাহিদা পূরণে উদ্যান ফসল কীভাবে সহায়তা করে তার কিছু উদাহরণ নিচে দেওয়া হলো : 

খাদ্য ঘাটতি পূরণ : 

বর্তমান বিশ্বে দানাজাতীয় খাদ্যের দাম দ্রুত বৃদ্ধি পাচ্ছে। জমির উর্বরতা হ্রাস, সার, কীটনাশক ও জ্বালানি তেলের উচ্চমূল্যের কারণে ভবিষ্যতে খাদ্যদ্রব্যের মূল্য আরও বৃদ্ধি পাবে। এ অবস্থায় দানাজাতীয় খাদ্যের বিকল্প হিসেবে আলু, কলা, কাঁঠালের মতো উদ্যান ফসলগুলোকে পরিবারের দৈনিক খাদ্য তালিকায় রাখা যায়। 

পুষ্টির চাহিদা পূরণ : 

উদ্যান ফসলগুলো পরিবারের পুষ্টি চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেমন : শিম, লালশাক, পালংশাক, শুকনো মরিচ ইত্যাদিতে প্রচুর পরিমাণে আমিষ থাকে। কলা, কুল, হলুদ ও আলু শর্করা জাতীয় খাদ্য। লালশাক, পুঁইশাক, মিষ্টিকুমড়া ও আমে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ আছে। খাদ্যের অন্যান্য উপাদান উদ্যান ফসলে বিদ্যমান আছে। শর্করা ও স্নেহ দেহের তাপ ও শক্তি জোগায় এবং ভিটামিন দেহের রোগ প্রতিরোধ করে। 

চিত্তবিনোদন : 

বিভিন্ন ধরনের ফুলজাতীয় উদ্যান ফসল। যেমন: গোলাপ, রজনীগন্ধা, গন্ধরাজ প্রভৃতি পরিবারের চিত্তবিনোদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

পরিবারের আয় বৃদ্ধি : 

বাড়তি ফসল বিক্রি করে পরিবারের আয় বৃদ্ধি করা সম্ভব। এতে ক্রয় বাবদ খরচ বাঁচে এবং বিক্রি বাবদ আয়ও বাড়ে। এ ছাড়া উদ্যান পরিবারের কাঠ ও জ্বালানি কাঠের চাহিদা পূরণ করে।

আমরা সকলেই জানি, পারিবারিক চাহিদা পূরণে উদ্যান ফসল সহায়ক ভূমিকা পালন করে। তাই প্রতিটি পরিবারের উচিত, নিজেদের প্রয়োজনে বাড়ির আশপাশের পতিত জমিতে উদ্যান ফসলের চাষাবাদ করা।

লেখক: সমাজকর্মী

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি