ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

আবদুল মান্নান সৈয়দের মৃত্যুবার্ষিকী আজ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৬, ৫ সেপ্টেম্বর ২০২০

কবি, গবেষক, প্রাবন্ধিক ও কথাসাহিত্যিক আবদুল মান্নান সৈয়দের দশম মৃত্যুবার্ষিকী আজ। ২০১০ সালের ৫ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন তিনি।

১৯৪৩ সালের ৩ আগস্ট ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনায় জন্মগ্রহণ করেন কবি মান্নান সৈয়দ। জন্মসূত্রে তার নাম সৈয়দ আবদুল মান্নান হলেও সাহিত্য মহলে তিনি মান্নান সৈয়দ নামে পরিচিত। ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর সম্পন্ন করে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি নেন তিনি। পরে বিভিন্ন কলেজে অধ্যাপনা করেন।

১৯৬০ সাল থেকে কবিতা লেখা শুরু মান্নান সৈয়দের। মূলত পরাবাস্তবতা, প্রতীকধর্মী আর অ্যাবসার্ডধর্মী ভাবনার প্রতিফলন দেখা যায় তার কবিতায়। প্রথম কবিতার বই 'জন্মান্ধ কবিতাগুচ্ছ' প্রকাশিত হয় ১৯৬৭ সালে। এ ছাড়া নির্বাচিত কবিতা (১৯৭৫), কবিতা কোম্পানি প্রাইভেট লিমিটেড (১৯৮২), পরাবাস্তব কবিতা (১৯৮২), পার্ক স্ট্রিটে এক রাত্রি (১৯৮৩) তার উল্লেখযোগ্য কবিতার বই। কাজী নজরুল ইসলাম ও জীবনানন্দ দাশকে নিয়ে তার গবেষণাগুলো বাংলা ভাষার মূল্যবান সম্পদ। ছোটগল্প, উপন্যাস, প্রবন্ধ, কাব্যনাট্য, স্মৃতিকথাসহ তার প্রকাশিত বইয়ের সংখ্যা দেড় শতাধিক।

সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, নজরুল পুরস্কার (পশ্চিমবঙ্গ), নজরুল পদক, জাতীয় প্রেসক্লাব সম্মাননা, কবি তালিম হোসেন পুরস্কার, লেখিকা সংঘ পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন মান্নান সৈয়দ।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি