ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

৮৬ বছর পর প্রীতিলতার ডিগ্রি বুঝে পেল বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৮, ২৭ জুলাই ২০১৮

ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্নিকন্যা শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদারের স্নাতক ডিগ্রি ৮৬ বছর পর বাংলাদেশকে বুঝিয়ে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়। গতকাল বৃহস্পতিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের কর্তৃপক্ষের কাছে ডিগ্রি হস্তান্তর করেন।

১৯৩২ সালের ৬ ফেব্রুয়ারি ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন। সেদিন ডিগ্রি নেওয়ার কথা ছিল চট্টগ্রামের দুই বীরকন্যা প্রীতিলতা ও বীণা দাশের। তার আগেই মাস্টারদা সূর্য সেনের সঙ্গে চট্টগ্রাম অভিযানের পর তিনি শহীদ হন। অবশ্য ২১ বছর বয়সী বীণা দাশ সেদিন গিয়েছিলেন প্রশংসাপত্র নিতে। ব্রিটিশ ঔপনিবেশিক অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রিভলবার লুকিয়ে সমাবর্তন কক্ষে প্রবেশ করেছিলেন তিনি। বাংলার গভর্নর ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন চ্যান্সেলর স্ট্যানলি জ্যাকসনকে লক্ষ্য করে পরপর পাঁচটি গুলি চালিয়েছিলেন বীণা। লক্ষ্যভেদ করতে পারেনি গুলি। বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন কক্ষ থেকেই গ্রেফতার হন তিনি। তার আর কোনো দিন প্রশংসাপত্র নেওয়া হয়নি।

প্রীতিলতার ডিগ্রি বুঝিয়ে দিতে প্রথমে আবেদন করেছিল কলকাতাস্থ চট্টগ্রাম পরিষদ। কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বলেন, ১৯৩২ সালে এই ডিগ্রি পাওয়ার কথা ছিল প্রীতিলতার। খারাপ লাগছে। সে সময় ব্রিটিশ সরকার ছিল। সমাবর্তনে তার সার্টিফিকেট দিয়েছিলাম। তবে নেওয়ার মতো কেউ ছিলেন না। বাংলাদেশ ডেপুটি হাইকমিশন সেই ঐতিহাসিক সার্টিফিকেট চেয়ে আবেদন জানালে আমরা তা তাদের হাতে তুলে দিতে পেরে গর্ববোধ করছি।

বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের হেড অব চ্যান্সেরি জামাল হোসেন বলেন, এটা অত্যন্ত গৌরবের বিষয় কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৩৯২ সালে বীরকন্যা প্রীতিলতা ডিস্টিংশনের সঙ্গে বিএ পাস করেন। তিনি শহীদ হওয়ার পর তার সনদ কেউ গ্রহণ করেননি। আজ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের পক্ষে আমরা তা গ্রহণ করলাম। এবার সার্টিফিকেটটি চট্টগ্রামে বীরকন্যা প্রীতিলতা ওয়েদ্দেদার ট্রাস্টের হাতে তুলে দেওয়া হবে।

এমজে/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি