ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

একুশে বইমেলা জুড়ে থাকবেন বঙ্গবন্ধু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩, ১৬ জানুয়ারি ২০২০ | আপডেট: ১১:৫৬, ১৬ জানুয়ারি ২০২০

২০২০ সালে মুজিববর্ষ ঘিরে সারাদেশে চলছে ব্যাপক কর্মযজ্ঞ। বাঙালির প্রাণের উৎসব একুশে বইমেলায়ও থাকছে মুজিববর্ষের নানা আয়োজন। ফেব্রুয়ারি মাসজুড়ে বইমেলা সাজানো হবে বঙ্গবন্ধুকে নিয়ে। 

মেলায় বঙ্গবন্ধুর আদর্শ ও লেখালেখি, তার জীবন ও কর্ম নানাভাবে উপস্থাপন করা হবে। ২৯ দিনের এ মেলার ২৬ দিনই বাংলা একাডেমির মঞ্চে থাকবে বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা। 

পহেলা ফেব্রুয়ারি বইমেলার প্রথম দিনে একাডেমি প্রকাশ করবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা বই ‘আমার দেখা নয়া চীন’।

‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ গ্রন্থমেলা’ সামনে রেখে বাংলা একাডেমি বঙ্গবন্ধুকে নিয়ে ১০০ বই প্রকাশের পরিকল্পনা করেছে। বইগুলো প্রকাশিত হবে আগামী তিন বছরে। তবে চলতি বছর বইমেলায় ২৬টি বই প্রকাশের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে একাডেমি। প্রাথমিক তালিকায় উল্লেখযোগ্য কয়েকটি বইয়ের মধ্য রয়েছে ‘ডাকটিকিট ও মুদ্রায় বঙ্গবন্ধু’, বঙ্গবন্ধুকে নিয়ে ইংরেজি অনুবাদ ‘ব্লাড অফ আওয়ার হিরো বঙ্গবন্ধু’, ‘বঙ্গবন্ধুর কারাজীবন’, ‘মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু ও বাংলা একাডেমি’ ইত্যাদি।

বাংলা একাডেমির পরিচালক (গবেষণা, সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ বিভাগ) মোবারক হোসেন সমকালকে জানিয়েছেন, বঙ্গবন্ধুকে নিয়ে বাংলা একাডেমি থেকে প্রকাশিত নির্বাচিত কিছু বইও পরিমার্জিত আকারে প্রকাশিত হবে।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, ‘২০১৯ সালের বইমেলায় বলেছিলাম, ২০২০ সালে যে একুশের বইমেলা হবে, এটা আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করব। সেই প্রেক্ষাপটে এবারের মেলা সাজানোর চেষ্টা করছি, পুরো মেলার বিন্যাস করার চেষ্টা করছি।’


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি