ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অতিরিক্ত তাপমাত্রায় বাড়ছে বজ্রপাত (ভিডিও)

শিউলি শবনম, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ২০ মে ২০২২ | আপডেট: ১১:৫৯, ২০ মে ২০২২

দেশে দিনে দিনে বাড়ছে বজ্রপাত। সেইসাথে বাড়ছে বজ্রাঘাতে মৃত্যুর সংখ্যাও। বজ্রপাতে মৃত্যু রোধে আগাম সতর্কতার জন্য লাইটনিং ডিটেকটিভ সেন্সর বসানোসহ নানা উদ্যোগের পরও কমছে না মৃত্যু। বিশেষজ্ঞরা বলছেন, বজ্রপাতে মৃত্যুর মূল কারণ অসচেতনতা।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবতো বটেই, এর বাইরে ভৌগলিক অবস্থান, উঁচু গাছ কেটে ফেলাসহ নানা কারণে দেশে প্রতিবছরই বাড়ছে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা। 

প্রতিবছর বজ্রপাতে মারা যাচ্ছেন তিনশ’রও বেশি মানুষ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন তৌহিদা রশীদ বলেন, “বজ্রপাত হওয়ার ফলে গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য নাইট্রোজেন অক্সাইড তৈরি হয়। এটাও তাপমাত্রা বাড়িয়ে দেয়। বজ্রপাত এমন একটি বিষয় যে, সে নিজেও তাপমাত্রা তৈরি করছে আবার অতিরিক্ত তাপমাত্রা তৈরির ফলেও বজ্রপাত বাড়ছে।”

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য বলছে, ২০১১ সাল থেকে ২০২১ পর্যন্ত বজ্রপাতে মৃত্যুর সংখ্যা ৩ হাজার। মৃত্যু ঠেকাতে ২০ কোটি টাকা ব্যয়ে ৮ জেলায় বজ্রপাতের গতি-প্রকৃতি পর্যবেক্ষণ যন্ত্র স্থাপন করে আবহাওয়া অধিদপ্তর। যন্ত্রটি সাইরেন বাজিয়ে লাল, হলুদ ও সবুজ রঙের মাধ্যমে বজ্রপাতের সতর্ক সংকেত দেয়।

এর মাধ্যমে বজ্রঝড় ও বজ্রপাত কোন অঞ্চল দিয়ে প্রবাহিত হবে তা ১ ঘন্টা আগেই জানিয়ে দিতে পারে আবহাওয়া অফিস।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক কাওসার পারভীন বলেন, “আগের চেয়ে আরও কারেক্টভাবে পূর্বাভাস দিতে পারছি এবং কোন দিক থেকে কোন দিকে প্রবাহিত হচ্ছে, কোথায় কোথায় পড়বে, এদের তীব্রতা কত, ভয়াবহতা কতটুকু সেটাও বলে দিতে পারছি। বাতাসের গতিবেগ, কতগুলো বজ্রপাত হতে পারে তাও সতর্ক করে দেওয়া হচ্ছে।”

বজ্রপাতে ৮৪ শতাংশ মৃত্যুই হয় ফসলের মাঠে। এজন্য খোলা মাঠের মাঝে দ্রুত বর্ধনশীল উঁচু গাছ লাগানোর পাশাপাশি সচেতনতা বাড়ানোর পরামর্শ বিশেষজ্ঞদের।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি