ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

অধ্যাপক রফিকুল ইসলামের কর্মময় জীবন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৪, ৩০ নভেম্বর ২০২১ | আপডেট: ১৫:৫৬, ৩০ নভেম্বর ২০২১

রফিকুল ইসলাম। জন্ম ১ জানুয়ারি ১৯৩৪। মৃত্যু ৩০ নভেম্বর ২০২১। একজন বাংলাদেশি লেখক ও দেশের প্রথম নজরুল গবেষক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম নজরুল অধ্যাপক ও অত্র শিক্ষাপ্রতিষ্ঠানের নজরুল গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালক। 

জন্ম ও পৈতৃক নিবাস
রফিকুল ইসলাম ১৯৩৪ সালের ১ জানুয়ারি বাংলাদেশের চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার কলাকান্দা গ্রামে জন্মগ্রহণ করেন।

শিক্ষা
অধ্যাপক রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে লেখাপড়া করেন। ভাষাতত্ত্বে উচ্চতর প্রশিক্ষণ নেন ও গবেষণা সম্পাদনা করেন আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়, মিনেসোটা বিশ্ববিদ্যালয়, মিশিগান-অ্যান আরবর বিশ্ববিদ্যালয় এবং হাওয়াই বিশ্ববিদ্যালয়ের ইস্ট ওয়েস্ট সেন্টারে।

কর্মজীবন
১৯৫৮ সাল থেকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা ও নজরুল গবেষণায় নিয়োজিত রয়েছেন। তিনি একসময় বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাছাড়া তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের ট্রাস্টি বোর্ডের সদস্য। তিনি দেশের জাতীয় অধ্যাপক। ২০১৮ সালের ১৯ জুন বাংলাদেশ সরকার তাকে জাতীয় অধ্যাপক ঘোষণা করে। এছাড়া তিনি কবি নজরুল ইনস্টিটিউটের সভাপতি হিসেবে দায়িত্বে নিয়োজিত ছিলেন। ০৩ ডিসেম্বর ২০১৮ সালে তিনি কবি নজরুল ইনস্টিটিউটের সভাপতি পদে যোগদান করেন। এছাড়া তিনি বাংলা একাডেমির সভাপতি হিসেবে দায়িত্বে নিয়োজিত ছিলেন। ১ জুন ২০২১ সালে তিনি বাংলা একাডেমির সভাপতি পদে যোগদান করেন।

আন্দোলন
তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলন ও একাত্তরের মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধের সময় তিনি পাকিস্তান সামরিক বাহিনীর বন্দিশিবিরে নির্যাতিত হন।

গবেষণা
ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সম্পর্কে তার বেশ কয়েকটি উল্লেখযোগ্য প্রকাশনা রয়েছে।

গ্রন্থতালিকা
নজরুল নির্দেশিকা, ভাষাতত্ত্ব, An Introduction to Colloquial Bengali, নজরুল জীবনী, বীরের এই রক্তস্রোত মাতার এ অশ্রুধারা, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, ঢাকার কথা, ভাষা আন্দোলন ও শহীদ মিনার, কাজী নজরুল ইসলাম: জীবন ও কবিতা, কাজী নজরুল ইসলাম: জীবন ও সাহিত্য, কাজী নজরুল ইসলামের গীতি সাহিত্য, শহীদ মিনার, আবদুল কাদির, বাংলা ভাষা আন্দোলন, বাংলাদেশের সাহিত্যে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, ভাষাতাত্ত্বিক প্রবন্ধাবলী, আবুল মনসুর আহমেদ রচনাবলী, বাংলা ব্যাকরণ সমীক্ষা, নজরুল প্রসঙ্গে, অমর একুশে ও শহীদ মিনার, কাজী নজরুল ইসলাম: জীবন ও সৃষ্টি, কিশোর কবি নজরুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮০ বছর (২০০৩), হাজার বছরের বাংলা সাহিত্য।

পুরস্কার ও সম্মাননা
সাহিত্য চর্চা ও গবেষণার পাশাপাশি শিক্ষাক্ষেত্রেও অসাধারণ অবদানের জন্য ২০১২ সালে বাংলাদেশের “সর্বোচ্চ বেসামরিক পুরস্কার” হিসাবে পরিচিত “স্বাধীনতা পুরস্কার” প্রদান করা হয় তাকে।

এছাড়াও তিনি একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, নজরুল একাডেমি পুরস্কার এবং মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন, বিকাশ, চর্চা, প্রচার-প্রসারে অবদান রাখায় আন্তর্জাতিক মাতৃভাষা পদক লাভ করেছেন।

মৃত্যু
৩০ নভেম্বর ২০২১ ঢাকার বার্ধক্যজনিত রোগে ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি