ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অনিয়মিত পিরিয়ডে আরাম পেতে ৪ যোগাসন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৭, ২৫ আগস্ট ২০১৮ | আপডেট: ১৯:৪৮, ২৫ আগস্ট ২০১৮

অনিয়মিত ও অতিরিক্ত পিরিয়ডস সব নারীদের কাছেই একটি বিরক্তিকর সমস্যা। আপনি চাইলে কিছুযোগাসন করার মাধ্যমে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

আপনাদের সুবিধার্থে নিম্নে চারটি যোগাসন সম্পর্কে আলোচনা করা হলো। এই যোগাসনগুলো করার মাধ্যমে আপনি সহজে আরাম পেতে পারেন। পাশাপাশি আপনার অনিয়মিত ঋতুচক্রকে নিয়মিত করতেও এটি কার্যকর।
৪ টি যোগ ব্যায়াম:
১) বজ্রাসন
বজ্রাসন একটি সহজ আসন এবং যে কোন সময়ে করা যেতে পারে। এটিই একমাত্র যোগ আসন যা আপনি খাবার খাওয়ার পরেও করতে পারেন। অনিয়মিত পিরিয়ডস ছাড়াও এই যোগব্যায়াম হজম সমস্যা এবং অ্যাসিডিটি নিরাময়ে উপকারি। এই আসন পেলভিক অঞ্চলের দৃঢ়তে বাড়ায় এবং প্রস্রাবের সমস্যা কমায়।
২) প্রাণায়ম
প্রাণায়ম শ্বাসের অনুশীলন চাপ, উত্তেজনা, বিষন্নতা এবং উদ্বেগ কমাতে সাহায্য করে। এই আসন মন, শরীর, এবং আত্মাকে শান্ত রাখে। এটি আপনার ইমিউনিটি সিস্টেম বৃদ্ধিতে সহায়তা করে এবং আপনাকে বিভিন্ন রোগ থেকে দূরে রাখে। এছাড়াও এই আসন হৃদরোগ, যকৃত, কিডনি, মস্তিষ্ক এবং পেটের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে।
৩) ধনুরাসন
অনিয়মিত পিরিয়ডস এবং পিসিওস রোগ নিরাময়ের জন্য ধনুরাসন সবচেয়ে উপকারী। এটি প্রজনন অঙ্গগুলোর কার্যকারিতা বৃদ্ধিতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য পেটের অসুখের রোগীদের জন্যও এই আসন উপকারি। ডায়াবেটিক রোগীর জন্য এই আসন খুবই ভালো। কারণ এটি অগ্ন্যাশয় থেকে যথেষ্ট পরিমাণ ইনসুলিন হরমোন উৎপন্ন করতে সাহায্য করে। পেটের চর্বি কমাতেও এই আসন উপকারী।
৪) উষ্ট্রাসন
উষ্ট্রাসন বা উটের মতো যোগাসন আপনার পিরিয়ডসের সময় নিয়মিত রাখতে সাহায্য করে। পিরিয়ডসের ব্যথা থেকেও মুক্তি দেয়। এটি আপনার কাঁধ এবং পিঠের পেশীকেও শক্তিশালী করে। এই যোগব্যায়ামের অঙ্গবিন্যাস আপনার শরীরের নমনীয়তা বাড়ায়।

তথ্যসূত্র: এনডিটিভি
এমএইচ/ এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি