ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

অন্তর্ভুক্তি ঘটেছে চিকিৎসাবিজ্ঞানের মূলধারায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৪, ১৬ জুলাই ২০২১

করোনারি হৃদরোগ প্রতিরোধ ও নিরাময়ে ডা. ডিন অরনিশের এ কর্মসূচি এত ব্যাপকভাবে গৃহীত হয়েছে যে, এটি এখন আর বিকল্প চিকিৎসাপদ্ধতি নয়; বলা যায়, চিকিৎসার মূলধারায় এর অন্তর্ভুক্তি ঘটেছে।

এনজিওপ্লাস্টি বা বাইপাস সার্জারি ছাড়া হৃদরোগ নিরাময়ের এ চিকিৎসাপদ্ধতি এখন সবচেয়ে আধুনিক এবং বিজ্ঞানসম্মত পদ্ধতি। গত দুদশকে যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বেই এটি পেয়েছে বিপুল জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন হৃদরোগে আক্রান্ত হলে প্রচলিত চিকিৎসাবিধি অনুসারে ২০০৪ সালে তার বাইপাস সার্জারি করা হয়। খাদ্যাভ্যাস ও জীবনাচারে পরিবর্তন না আনায় পুনরায় জটিলতা সৃষ্টি হলে ২০১০ সালে তার করোনারি ধমনীতে দুটি রিং পরানো হয়। কিন্তু ক্রমান্বয়ে তার শারীরিক অবস্থার আরো অবনতি ঘটতে থাকে।

এ পরিস্থিতিতে শুভাকাক্সক্ষীদের পরামর্শে ডা. ডিন অরনিশ এবং ডা. কাল্ডওয়েল এসেলস্টাইনের তত্ত্ববধানে তিনি তার খাদ্যাভ্যাস ও জীবনাচারে আমূল পরিবর্তন আনেন। সব ধরনের প্রাণিজ আমিষ (মাছ মাংস ডিম দুধ) বন্ধ রাখেন এবং উদ্ভিজ্জ আমিষ গ্রহণ করতে থাকেন। এ-ছাড়া পুরোপুরি তেল ছাড়া রান্না খেতে শুরু করেন। সাথে পর্যাপ্ত ফল, সালাদ, শাকসবজি, সবুজ পাতা, বিন ও পূর্ণ শস্যদানা (লাল আটা) খেতে শুরু করেন। ছয় মাসেই তিনি পূর্ণ সুস্থ হয়ে কর্মব্যস্ত জীবনে ফিরে যেতে সক্ষম হন।

হৃদরোগ গবেষণায় ডা. অরনিশের সাফল্যের খবর বিশ্বজুড়ে মূলধারার পত্র-পত্রিকাসহ বিভিন্ন খ্যাতনামা জার্নালগুলোতে প্রকাশিত হয়েছে। বিশ্বের শীর্ষস্থানীয় পত্র-পত্রিকায় প্রকাশিত ডা. অরনিশের গবেষণার ফলাফল এবং এ-সংক্রান্ত কিছু মন্তব্য এখানে উল্লেখ করা হলো :

Newsweek
Revolutionary Results

"Dr. Dean Ornish's work could change the lives of millions… At the end of the year, most patients reported that their chest pains had virtually disappeared for eighty two percent of the patients, arterial clogging had reversed. They started to feel better almost immediately, and today they feel great. Dr. Dean Ornish's patients are thrilled with their new lives. By the standards of conventional medicine, the impossible has happened."

U.S. News & World Report
"... Now a growing body of research shows that people can actually clean out their coronary arteries. The first hard evidence that lifestyle changes alone-no drugs, no surgery can set heart disease patients on the road to improved health appeared in a study directed by Dr.  Dean Ornish."

শুধু মেডিকেল সায়েন্সের জার্নালেই নয়, কার্ডিওলজির পাঠ্যবইগুলোর সাম্প্রতিক সংস্করণেও করোনারি হৃদরোগ প্রতিরোধ ও নিরাময়ে মেডিটেশন ও জীবনধারা পরিবর্তন কর্মসূচির কথা গুরুত্বের সাথে বলা হয়েছে।

Hurst's :  The Heart
 (12th edition, page-2468)


.. মেডিটেশন জীবনে শৃঙ্খলা নিয়ে আসে। শরীর স্থির হয়, মন হয়ে ওঠে প্রশান্ত। এর ফলে নিরাময়ের একটি অনুরণন সৃষ্টি হয়, যা হৃদরোগের ভীতিকর বুকব্যথা থেকে মুক্তি দেয় এবং জীবনমানের উন্নতি ঘটায়। হৃদরোগীর জীবনধারা পরিবর্তনের ক্ষেত্রে তাই এর  ভূমিকা রয়েছে এবং এটি এথেরোরিগ্রেশন করে (করোনারি ধমনীতে জমে থাকা কোলেস্টেরলের নিঃসরণ ঘটায়)।

Braundwald's Heart Disease
 (8th edition, page-1157)


... মেডিটেশন, যোগব্যায়াম, গভীর শ্বাসপ্রশ্বাস (প্রাণায়াম) ব্যথা ও দুশ্চিন্তা দূর করে। গবেষণায় প্রমাণিত হয়েছে যে, এ পদ্ধতিতে মানসিক চাপ কমে ও রোগ নিরাময় সম্পন্ন হয়। মেডিটেশন রক্তচাপ নিয়ন্ত্রণ করে ও ইনসুলিনের কার্যকারিতা বাড়ায়।

দ্য চায়না স্টাডি

যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির গবেষক ড. টি কলিন ক্যাম্পবেল, অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং চাইনিজ একাডেমি অব প্রিভেনটিভ মেডিসিনের সাথে যৌথভাবে দীর্ঘ তিন দশক ধরে আমেরিকা ও চীনের মানুষের পুষ্টি ও খাদ্যাভ্যাস এবং স্বাস্থ্য নিয়ে গবেষণা করেন। মানুষের খাদ্যাভ্যাস নিয়ে এ যাবৎকালের দীর্ঘ গবেষণায় উঠে এসেছে  যে, বিশ্বব্যাপী এত উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ডায়াবেটিস, স্ট্রোক, স্থূলতা ও ক্যান্সারের প্রধান কারণ মাত্রাতিরিক্ত প্রাণিজ আমিষ, চিনি, অন্যান্য রিফাইন্ড কার্বোহাইড্রেট, প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাবার গ্রহণ এবং শারীরিক পরিশ্রমের অভাব।

এই দীর্ঘ গবেষণার আলোকে তারা ‘চায়না স্টাডি ডায়েট প্ল্যান’ তৈরি করেন, যা অনুসরণে এ রোগগুলো প্রতিরোধ এমনকি নিরাময় করাও সম্ভব।

লেখাটি ডা. মনিরুজ্জামান ও ডা. আতাউর রহমান এর লেখা এনজিওপ্লাস্টি ও বাইপাস সার্জারি ছাড়াই ‘হৃদরোগ নিরাময় ও প্রতিরোধ’ শীর্ষক বই থেকে নেয়া হয়েছে। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি