ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অসাম্প্রদায়িক দেশ গড়ার প্রত্যয়ে শহীদ দিবস পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩০, ২১ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২১:০১, ২১ ফেব্রুয়ারি ২০১৮

মায়ের ভাষায় কথা বলার অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে বিজয়ী বীর বাঙ্গালি জাতি বিনম্র শ্রদ্ধা আর গভীর ভালবাসায় স্মরণ করছে ভাষা শহীদদের। ভোর থেকে নগ্ন পায়ে সর্বস্থরের মানুষের ঢল নামে কেন্দ্রীয় শহীদ মিনারে।সন্ত্রাস-জঙ্গিবাদমুক্ত অসাম্প্রদায়িক দেশ গড়ার প্রত্যয় ছিলো সবার কন্ঠে।

সবাই একই সুরে গাইছে আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি....।
সময় বয়ে যায়, ফিরে আসে অমর একুশে। মায়ের ভাষা বাংলায় কথা বলার দাবিতে ৬৫ বছর আগে ভাইয়ের রক্তে রাজপথ রঞ্জিত হওয়ার বেদনাদায়ক স্মৃতি ভুলেনি কৃতজ্ঞ জাতি। তাইতো
ফুল হাতে শহীদ বেদিতে ছুটে আসা লাখো মানুষের।

ভোরের সূর্য পূবের আকাশে উঁকি দেয়ার আগেই রাজধানীর সবপথ যেনো মিশে যায় কেন্দ্রীয় শহীদ মিনারে। সব বিভেদ ভুলে নগ্ন পায়ে সবাই একাকার ফুল হাতে। ভাষার জন্য আত্মত্যাগকারী শহীদদের প্রতি জানায় গভীর শ্রদ্ধা। ফুলে ফুলে ছেয়ে যায় শহীদ বেদী।

আত্মত্যাগের এই দিনটিতে দিনভর দীর্ঘ সারিতে দাঁড়িয়ে শহীদ মিনারের বেদীতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা বয়স আর শ্রেণি-পেশার মানুষ।

শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আসেন বিদেশীরাও। ভাষার জন্য বাঙালির আত্মত্যাগ গৌরবের, আর শহীদদের প্রতি সম্মান জানাতে পেরে গর্বিত বলেও জানান তারা।

মনোরম আল্পনাআঁকা স্মৃতির মিনার প্রাঙ্গণে খালি পায়ে ভিড় করেন কোমলমতি শিশু-কিশোরেরাও। জানার আগ্রহ ছিলো তাদের ভাষা আন্দোলনের ইতিহাস। ভাই-হারানোর শোককে শক্তিতে পরিনত করে জাতি আরেকবার শাণিত হবে, এমন দৃপ্ত শপথ ছিলো সবার কন্ঠে।



আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি