ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

অ্যাডভোকেট বদিউল আলমের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২২, ১০ ফেব্রুয়ারি ২০২০

বিশিষ্ট মুক্তিযোদ্ধা, সমাজসেবক ও প্রবীণ রাজনীতিবিদ অ্যাডভোকেট বদিউল আলমের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার। তিনি ১৯২৬ সালে চন্দনাইশ থানার ফতেহনগর গ্রামে সল্ফ্ভ্রান্ত শিকদার পরিবারে জন্মগ্রহণ করেন। 

তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৬ সালে স্নাতক এবং পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

মুক্তিযুদ্ধকালীন চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতি ও পরবর্তী সময় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। ১৯৭২ সালে তিনি চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সহসভাপতি এবং ১৯৮১ সালে সভাপতির দায়িত্ব পান।

বঙ্গবন্ধু ল টেম্পলে (আইন কলেজ) শিক্ষকতা এবং দীর্ঘ পাঁচ দশক আইন পেশায় ছিলেন বদিউল আলম। তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, জাতীয় যক্ষ্ণা নিরোধ সমিতি, মুসলিম এডুকেশন সোসাইটি, চট্টগ্রাম অর্পণা চরণ গার্লস হাই স্কুল পরিচালনা কমিটি, কদম মোবারক মুসলিম এতিম খানাসহ বহু সমাজকল্যাণমূলক সংস্থার আজীবন সদস্য ছিলেন।

নিজ গ্রাম ফতেহনগরে নিজ উদ্যোগে বিদ্যালয়, মাদ্রাসা ও লাইব্রেরি প্রতিষ্ঠা করেন তিনি। মৃত্যুবার্ষিকী উপলক্ষে 'অ্যাডভোকেট বদিউল আলম স্মৃতি পরিষদ' চন্দনাইশে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি