ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

আইইবি’র প্রতিষ্ঠাবার্ষিকী ও ইঞ্জিনিয়ার্স ডেতে নানা কর্মসূচি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫১, ৭ মে ২০২২

প্রকৌশলীদের পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ‘ইঞ্জিনিয়ার্স ডে’ শনিবার।

গত দুই বছর কোভিডের কারণে এই দিবস ভার্চুয়ালি পালন করা হলেও এবার আগের বছরগুলোর ধারাবাহিকতায় দিবসটি ঘিরে নানা কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি।

‘উন্নত জগত গঠন করুন’ এ সুমহান আদর্শ সামনে রেখে জাতীয় উন্নয়ন তথা দেশ গড়ার অঙ্গীকার নিয়ে ১৯৪৮ সালের ৭ মে ইনস্টিটিউশন যাত্রা শুরু করে।

দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এক সাংবাদিক সম্মেলনে আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদা বলেন, “এই সংগঠন প্রকৌশল শিক্ষার মানোন্নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ সাধন, বিশ্বের নিত্য নতুন আধুনিক প্রযুক্তির সাথে প্রকৌশলীদের পরিচয় করে দেয়া, বিদেশী প্রযুক্তিকে দেশোপযোগী করে প্রয়োগ, বিভিন্ন কারিগরি ইস্যু, উন্নয়ন কর্মকান্ডে সরকারকে পরামর্শ ও সিদ্ধান্ত প্রণয়নে সহযোগিতা করা এবং প্রকৌশলীদের মেধা ও সৃজনশীলতার বিকাশ সাধনে ইনস্টিটিউশন ৭৪ বছর ধরে অবিরাম প্রচেষ্টা চালিয়ে আসছে।”

আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু) বলেন, “৭ মে আইইবি’র প্রতিষ্ঠাবার্ষিকীর দিন সকাল ১০টায় আইইবি সদর দফতর, রমনা, ঢাকা প্রাঙ্গণে জাতীয় ও আইইবি’র পতাকা উত্তোলন, শপথ গ্রহণ ও র‌্যালি হবে। একই দিন সারা দেশব্যাপী আইইবি’র ১৮টি কেন্দ্র, ৩৩টি উপকেন্দ্র এবং ১৩টি ওভারসীজ চ্যাপ্টারেও অনুরূপ কর্মসূচি পালিত হবে।”

ইঞ্জিনিয়ার্স ডে উপলক্ষে ৭ মে জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশিত হয়েছে। এছাড়াও আইইবির বিভিন্ন প্রকৌশল বিভাগ, কেন্দ্র/উপকেন্দ্র এবং ওভারসীস চ্যাপ্টারসমূহে মাসব্যাপী ‘ইঞ্জিনিয়ার্স ডে’ এর কর্মসূচি পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি