ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৩, ২৩ জুন ২০২০

আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ধানমন্ডি-৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন আওয়ামী লীগ ও দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারা।

আজ সকালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রথমে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে এবং পরে দলের পক্ষ থেকে শীর্ষ নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে দলের সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময়ে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, আব্দুল মতিন খসরু ও আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মির্জা আজম ও শাখাওয়াত হোসেন শফিক, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আব্দুস সবুর, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকী, ত্রাণ ও সমাজ কল্যান সম্পাদক সুজিত রায় নন্দী, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক সামসুন্নাহার চাপা, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপ দপ্তর সম্পাদক সায়েম খান, ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিনের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার, সাধারণ সম্পাদক অপু উকিল প্রমুখ উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা মহানগর উত্তর-দক্ষিন আওয়ামী লীগ, আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, বাংলাদেশ ছাত্রলীগ, তাঁতী লীগ, আওয়ামী মৎসজীবী লীগ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করে।

এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ব্যরিষ্টার শেখ ফজলে নূর তাপস। ধানমন্ডীতে শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, অনেক আন্দোলন সংগ্রাম, সম্ভাবনা অর্জন সব কিছু মিলিয়ে আওয়ামী লীগ, বঙ্গবন্ধু এবং বাংলাদেশের স্বাধীনতা এক অভিন্ন সত্তা। আওয়ামী লীগই বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন করেছিল।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আজ আওয়ামী লীগের ৭১ তম প্রতিষ্ঠাবার্ষিকী। আওয়ামী লীগ গণমানুষের মধ্য থেকে গড়ে উঠা একটি দল। বাংলাদেশের সমস্ত অর্জনের সঙ্গে আওয়ামী লীগের নাম জড়িয়ে আছে। আওয়ামী লীগের সবচেয়ে বড় অর্জন বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা সংগ্রাম এবং স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ রাষ্ট্র রচনা করা, বাংলাদেশ প্রতিষ্ঠা করা।

তিনি বলেন, দেশ পরিচালনার মাত্র সাড়ে তিন বছরের মাথায় বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। বাংলাদেশে বঙ্গবন্ধু বেঁচে থাকলে কয়েক দশক আগেই আমরা দক্ষিণ কেরিয়া, মালয়শিয়ার মত রাষ্ট্রে রুপান্তর হতে পারতাম। আজকে বঙ্গবন্ধু স্বপ্ন পূরণের লক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অক্লান্ত পরিশ্রম করে দেশকে অদম্য গতিতে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আজকে আওয়ামী লীগ একটি স্ফুলিঙ্গের নাম।

এদিকে আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচির মধ্যদিয়ে দেশের বিভিন্ন স্থানে দিবসটি উদযাপন করা হয়েছে। এবারে করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্য নিরাপত্তার কথা বিবেচনায় স্বল্প পরিসরে দিবসটি উদযাপন করা হয় বলে নেতৃবন্দ জানান।

বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে ফেনী জেলা আওয়ামী লীগ। আজ বেলা ১১টায় শহরের জেল রোডে বঙ্গবন্ধুর প্রতিকৃতি শ্রদ্ধা নিবেদন করেছে দলের নেতৃবৃন্দ। এসময় জেলা আওয়ামী লীগের পক্ষে হতে সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি করিম উল্লাহ বিকম ও সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল, পৌর আওয়ামী লীগের সভাপতি আইনুল কবির শামীম ও সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বপন মিয়াজি এবং জেলা আওয়ামী লীগের সদ্য সাবেক দপ্তর সম্পাদক শহীদ খোন্দকার পুষ্পমাল্য অর্পণ করেন।

শহীদ খন্দকার জানান, করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্য নিরাপত্তার কথা বিবেচনায় স্বল্প পরিসরে দিবসটি উদযাপন করছে জেলা আওয়ামী লীগ। তিনি জানান, দিনের বিভিন্ন সময়ে সদর ব্যতীত জেলার অন্য পাঁচ উপজেলায় শুধুমাত্র সভাপতি এবং সম্পাদক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনটি উদযাপন করবেন।

চুয়াডাঙ্গায় যথাযথ ভাবে দিবসটি উদযাপিত হয়েছে। আজ সকাল ৬টায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি জাতীয় সংসদের সাবেক হুইপ চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি জাতীয় সংসদের সাবেক হুইপ চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনসহ সেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, ছাত্রলীগের নেতৃবৃন্দ।

গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে উপজেলা দলীয় কার্যালয়ে দিবসটি উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মেয়র এ্যাড. আতিকুর রহমান মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি আশরাফ আলী আশু মিয়া, সহ-সভাপতি শ্যামল কান্তি বোস, যুগ্ম সম্পাদক এম মহিউদ্দিন আহম্মেদ মুক্তু, সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন। উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক হায়দার হোসেনের সঞ্চলনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রচার সম্পাদক জাহিদুর রহমান, ধর্ম সম্পাদক সফিকুজ্জামান সবুজ, সদস্য কাজী ওহিদুল ইসলাম।

পৌর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন মুন্সী ও সাধারণ সম্পাদক লুৎফর রহমান মোল্যা, গোবিন্দপুর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন, মহারাজপুর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক মুন্সী, রাঘদি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুর রহমান রেন্টু, উপজেলা যুবলীগ নেতা আমিনুর রহমান পল্টু প্রমুখ। জলিরপাড় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও জলিরপাড় ইউপি চেয়ারম্যান অখিল চন্দ্র বৈরাগীসহ ইউনিয়ন, উপজেলা, জেলা এবং কেন্দ্রীয় নেতৃবৃন্দের মৃত্যুতে নিরবতা পালন ও তাদের আত্মার শান্তি কামনা করা হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার ও গোপালগঞ্জ -১ আসনের সংসদ সদস্য মুহাম্মদ ফারুক খানের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়া করা হয়। পরে কেক কাটা ও মিষ্টি বিতরণ করা হয়। এর আগে সকালে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করেন নেতৃবৃন্দ। 

এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি