ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আখতারুজ্জামান ইলিয়াসের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৫, ৪ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১০:৪৮, ৮ জানুয়ারি ২০১৯

প্রখ্যাত কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের ২২তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৭ সালের ৪ জানুয়ারি ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি। ১৯৪৩ সালের ১২ ফেব্রুয়ারি গাইবান্ধায় জন্মগ্রহণ করেন আখতারুজ্জামান ইলিয়াস।

তার কর্মজীবন শুরু হয় জগন্নাথ কলেজে। তিনি মিউজিক কলেজের উপাধ্যক্ষ, প্রাথমিক শিক্ষা বোর্ডের উপপরিচালক, ঢাকা কলেজের বাংলার অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। মফিজউদ্দিন শিক্ষা কমিশনের সদস্য ছিলেন তিনি।

ষাটের দশকে লেখালেখি শুরু করে আমৃত্যু লিখেছেন এবং বাংলা গদ্যসাহিত্যকে শক্তিশালী ভিতের ওপর দাঁড় করে গেছেন। বাস্তবতার নিপুণ চিত্রণ, ইতিহাস ও রাজনৈতিক জ্ঞান, গভীর অন্তর্দৃষ্টি ও সূক্ষ্ণ কৌতুকবোধ তার রচনাকে দিয়েছে এক ব্যতিক্রমী সুষমা।
কথাসাহিত্যে তার অবদান অসামান্য। মাত্র দুটি উপন্যাস, গোটা পাঁচেক গল্পগ্রন্থ আর একটি প্রবন্ধ সংকলন- এ নিয়ে তার রচনাসম্ভার। তার প্রথম উপন্যাস ‘চিলেকোঠার সেপাই’ ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। তার লেখা ‘অন্যঘরে অন্যস্বর’, ‘খোঁয়ারি’, ‘দুধভাতে উৎপাত’, ‘দোজখের ওম’, ‘খোয়াবনামা’ও বাংলার পাঠকের কাছে সুখপাঠ্য।

কর্মক্ষেত্র ও সাহিত্যে অনন্য প্রতিভার জন্য একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, সা`দত আলী আখন্দ পুরস্কার, কলকাতার আনন্দসহ নানা সম্মাননা পেয়েছেন তিনি।
এসএ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি