ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আগামী সপ্তাহে মুক্তামণির দ্বিতীয় অস্ত্রোপচার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৭, ২৪ আগস্ট ২০১৭ | আপডেট: ২০:২৯, ১ সেপ্টেম্বর ২০১৭

রক্তনালীর টিউমারে আক্রান্ত সাতক্ষীরার কিশোরী মুক্তামণির অবস্থার উন্নতি হচ্ছে। আগামী সপ্তাহেই তার আরো একটি অস্ত্রোপাচার হবে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢামেক)-এর বার্ন এ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান সমন্বয়ক ডা. সামন্তলাল সেন সোমবার গণমাধ্যমকে এ কথা জানান।

তিনি বলেন, সঠিক সময়ে চিকিৎসা শুরু না করায় মুক্তামণির অবস্থা এতটা খারাপের দিকে চলে গিয়েছিল। তার রক্তনালীতে প্রথমে একটি ছোট্ট টিউমার হয়। কিন্তু এর কোনো চিকিৎসা হয়নি। ঝাঁড়ফুকের মাধ্যমে এর চিকিৎসা করায় আসল সমস্যাটিও ধরা পড়েনি। এতে আস্তে আস্তে টিউমারটি বড় হতে থাকলে তার হাত ফুলে যায়।

ঢামেক বার্ন এ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে গত ১২ আগস্ট অপারেশন করে মুক্তামণির হাতের টিউমারটি অপসারণ করা হয়। অস্ত্রোপাচারের পর গতকাল রোববার মুক্তামনির হাতের দ্বিতীয় দফা ড্রেসিং করা হয়েছে। অপারেশন থিয়েটারে গতকাল সকাল সাড়ে আটটা থেকে প্রায় দু ঘণ্টা ধরে তার হাতে ড্রেসিং করা হয়।

ডা. সামন্ত লাল সেন জানান, মুক্তামণি ভালো আছে। অস্ত্রোপচারের জায়গায় কোনো সমস্যা নেই। তার হাতের অবস্থা এখন ভালোর দিকে।

সাতক্ষীরার সদর উপজেলার কামারবায়সা গ্রামের মুদি দোকানি ইব্রাহিম হোসেনের মেয়ে মুক্তামণি (১২)। জন্মের দেড় বছর পর তার হাতে একটি ছোট মার্বেলের মতো গোটা দেখা দেয়। এরপর সেটি বাড়তে থাকে। আস্তে আস্তে আক্রান্ত ডান হাত ছোট আকারের গাছের গুঁড়ির রূপ নেয়। এক পর্যায়ে সেখানে পচন ধরে।

সম্প্রতি মুক্তামনির এই বিরল রোগ নিয়ে দেশের বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত ও সম্প্রচারিত হয়। এরপর গত ১১ জুলাই তাকে ঢাকা মেডিকেলের বার্ন এ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় চিকিৎসা শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে মুক্তামণির চিকিৎসার ব্যয়ভার বহনের দায়িত্ব নেন।

গত ৫ আগস্ট মুক্তামণির বায়োপসি করা হয়। এতে তার রক্তনালিতে টিউমার ধরা পড়ে। এরপর গত ১২ আগস্ট অস্ত্রোপাচার করে সেটি অপসারণ করা হয়। সামন্তলাল সেন জানান, সুস্থ হতে মুক্তামণির আরো কয়েকটি অস্ত্রোপাচারের প্রয়োজন হবে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি