ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আজ আবুল মনসুর আহমদের ১২০তম জন্মবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫১, ৩ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ০৯:৪০, ৩ সেপ্টেম্বর ২০১৮

উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ১২০তম জন্মবার্ষিকী আজ। তিনি ১৮৯৮ সালের ৩ সেপ্টেম্বর ময়মনসিংহ জিলার ত্রিশাল উপজেলার ধানীখোলা গ্রামে জন্মগ্রহণ করেন।

আবুল মনসুর আহমদ শেরেবাংলা এ কে ফজলুল হকের যুক্তফ্রন্ট সরকারের প্রাদেশিক শিক্ষামন্ত্রী ছিলেন এবং ১৯৫৭ সালে তদানীন্তন প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দীর আওয়ামী লীগ সরকারে ছিলেন কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী। পূর্ববাংলার স্বার্থের সপক্ষে শক্ত অবস্থান ও নানাবিধ উদ্যোগের জন্য, বিশেষ করে শিল্পায়নের ক্ষেত্রে তার অবদান অনস্বীকার্য। তিনি ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের মেনিফেস্টো `একুশ দফা`র রচয়িতা, যে নির্বাচনে মুসলিম লীগকে ক্ষমতা থেকে উৎখাত করা হয়। ২১ দফা ছিল তদানীন্তন পাকিস্তানের পূর্বাংশের বাঙালিদের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক দাবির প্রথম পূর্ণাঙ্গ উপস্থাপন। রাজনৈতিক কারণে আবুল মনসুর আহমদকে পঞ্চাশ দশকের শেষ দিকে ও ষাটের দশকের প্রথম দিকে জেনারেল আইয়ুব খানের সামরিক শাসনামলে বেশ কয়েকবার কারাবরণ করতে হয়েছে।

তিনি ১৯৪৬ সালে অবিভক্ত বাংলার কলকাতা থেকে প্রকাশিত দৈনিক `ইত্তেহাদ`-এর সম্পাদক ছিলেন এবং তৎকালীন `কৃষক` ও `নবযুগ` পত্রিকায়ও কাজ করেছেন। `ইত্তেহাদ` সম্পাদক হিসেবে ভাষা আন্দোলনে গভীর অবদান রাখেন। বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ বিদ্রূপাত্মক রচয়িতা আবুল মনসুর আহমদের রচনা সম্ভারের মধ্যে রয়েছে- `আয়না`, `আসমানী পর্দা`, `গালিভারের সফরনামা` ও `ফুড কনফারেন্স`। তার আত্মজীবনীমূলক দুটি গ্রন্থ হচ্ছে `আত্মকথা` ও ‘আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর’।

আগামী ৮ সেপ্টেম্বর বিকেল ৪টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ অডিটরিয়ামে আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতার পুরস্কার ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ‘আবুল মনসুর আহমদের প্রাসঙ্গিকতা- সাহিত্যে, সাংবাদিকতায় ও রাজনীতিতে’ শীর্ষক প্রবন্ধ প্রতিযোগিতায় ৩টি বিভাগে প্রথম স্থান অধিকারী মোট ছয়জন পাবেন দশ হাজার টাকা করে ষাট হাজার টাকা। আর দ্বিতীয় স্থান অধিকারী ছয়জন পাবেন পাঁচ হাজার টাকা করে ত্রিশ হাজার টাকার বই।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি