ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আজ খুলনার ১৩৮তম জন্মদিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৫, ২৫ এপ্রিল ২০২০

আজ ২৫ এপ্রিল, খুলনার ১৩৮তম জন্মদিন। খুলনা নামকরণের উৎপত্তি নিয়ে মতভেদ রয়েছে। তবে ইতিহাস থেকে জানা যায়, সবচেয়ে বেশি আলোচিত মতগুলো হচ্ছে- ধনপতি সওদাগরের দ্বিতীয় স্ত্রী খুলনার নামে নির্মিত ‘খুলনেশ্বরী মন্দির’ থেকে খুলনা নামের উৎপত্তি।

১৭৬৬ সালে ‘ফলমাউথ’ জাহাজের নাবিকদের উদ্ধারকৃত রেকর্ডে লিখিত Culnea শব্দ থেকে খুলনা হয়েছে। অনেক বিজ্ঞজনের মতে ‘কিসমত’ খুলনা মৌজা থেকে খুলনা নামের উৎপত্তি হয়েছে। বৃটিশ আমলের মানচিত্রে লিখিত Jessore-Culna শব্দ থেকে খুলনা এসেছে বলেও অনেকের ধারণা।

১৮৪২ সালে ভৈরব-রূপসা বিধৌত পূণ্যভূমি নয়াবাদ থানা ও কিসমত খুলনাকে কেন্দ্র করে নতুন জেলার সদর দপ্তর স্থাপিত হয় খুলনায়। খুলনা মহাকুমা প্রতিষ্ঠিত হওয়ার পর ব্রিটিশদের প্রশাসনিক এলাকা বৃদ্ধি এবং ভৌগলিক অবস্থার কারণে খুলনার গুরুত্ব অনেক বেশি হওয়ায় মাত্র ৪০ বছরের ব্যবধানে ৪ হাজার ৬৩০ বর্গ মাইল এলাকা, ৪৩ হাজার ৫০০ জনসংখ্যা অধ্যুষিত খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরাকে নিয়ে ১৮৮২ সালের ২৫ এপ্রিল গেজেট নোটিফিকেশনের মাধ্যমে খুলনা জেলা প্রতিষ্ঠিত হয়। আর সেই পরিসংখ্যান অনুযায়ী খুলনার ১৩৮তম জন্মদিন শনিবার।

প্রতিবছর দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য আয়োজন থাকলেও এবার করোনা ভাইরাসের কারণে কোনো কর্মসূচি গ্রহণ করা হয়নি। বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি ও বাংলাদেশ ডিবেটিং সোসাইটি খুলনার উদ্যোগে নগরে এসব কর্মসূচি পালিত হতো।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি