ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

আজ জাতীয় গ্রন্থাগার দিবস

প্রকাশিত : ০৮:৩৩, ৫ ফেব্রুয়ারি ২০১৯

আজ ৫ ফেব্রুয়ারি মঙ্গলবার জাতীয় গ্রন্থাগার দিবস-২০১৯। ‘গ্রন্থাগারে বই পড়ি, আলোকিত মানুষ গড়ি’ এই স্লোগানে দেশব্যাপী উদযাপিত হবে দিবসটি। জনগণকে গ্রন্থাগারমুখী করা, পাঠাভ্যাস বৃদ্ধি, মননশীল সমাজ গঠনের কেন্দ্রবিন্দু ও জনগণের বিশ্ববিদ্যালয় হিসেবে লাইব্রেরির ভূমিকাকে দৃঢ় করাই এ দিবসের লক্ষ্য।

২০১৭ সালের ৩০ অক্টোবর মন্ত্রিপরিষদের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ ফেব্রুয়ারিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করেন। ২০১৮ সালের ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো দিবসটি উদযাপন করা হয়। জাতীয় পর্যায়ে এ বছরও শাহবাগে গণগ্রন্থাগার অধিদপ্তর চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।

আজ সকাল ৯টায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এ শোভাযাত্রার উদ্বোধন করবেন। র‌্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, শহীদ মিনার, বাংলা একাডেমি হয়ে গণগ্রন্থাগার অধিদপ্তর চত্বরে এসে শেষ হবে।

বিকেল ৪টায় গণগ্রন্থাগার অধিদপ্তরের শওকত ওসমান মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান ও বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল। সভায় মূল বক্তা থাকবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ। স্বাগত বক্তব্য দেবেন গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আশীষ কুমার সরকার।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি