ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আজ ফিরোজা বেগমের মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৮, ৯ সেপ্টেম্বর ২০১৯

আজ সোমবার উপমহাদেশের প্রখ্যাত নজরুলসঙ্গীতশিল্পী ফিরোজা বেগমের পঞ্চম মৃত্যুবার্ষিকী। ২০১৪ সালের এ দিনে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৮৪ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন।

সঙ্গীতজীবনেই বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সান্নিধ্য পেয়েছিলেন ফিরোজা বেগম। ১৯৪৯ সালে নজরুলের গান নিয়ে তার প্রথম রেকর্ড বের হয়। ১৯৫৪ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত কলকাতায় ছিলেন কিংবদন্তি এ শিল্পী। পরে চলে আসেন ঢাকায়। তার তিন ছেলে তাহসিন, হামিন ও শাফিন। নজরুলসঙ্গীতে অসামান্য অবদান রাখায় তিনি স্বাধীনতা পদক, একুশে পদক, নজরুল একাডেমি পদক, নেতাজি সুভাষ চন্দ্র পুরস্কার, সত্যজিৎ রায় পুরস্কার, নাসিরউদ্দীন স্বর্ণপদক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি স্বর্ণপদকসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। এ ছাড়া কলকাতায় তাকে 'বঙ্গ' সম্মানে ভূষিত করা হয়।

ফিরোজা বেগম ১৯৩০ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন। ১৯৪২ সালে মাত্র ১২ বছর বয়সে বিখ্যাত গ্রামোফোন কোম্পানি এইচএমভি থেকে ইসলামী গান নিয়ে ফিরোজা বেগমের প্রথম রেকর্ড বের হয়। এরপর কীর্তিমান সুরকার, গীতিকার ও সঙ্গীতশিল্পী কমল দাশগুপ্তের তত্ত্বাবধানে উর্দু গানের রেকর্ড করেন ফিরোজা বেগম। এটি ছিল তার দ্বিতীয় রেকর্ড। ১৯৫৬ সালে কমল দাশগুপ্তকে বিয়ে করেন তিনি।

ফিরোজা বেগমের স্মরণে ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে 'ফিরোজা বেগম স্বর্ণপদক' প্রবর্তন করা হয়।

এমএস/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি