ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

আজ মুখোমুখি হচ্ছে ব্রাজিল-মেক্সিকো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১২, ২ জুলাই ২০১৮ | আপডেট: ১০:৩৮, ২ জুলাই ২০১৮

বিশ্বকাপ রাশিয়া আসরের নক-আউট পর্বে চার বছর পর আজ মাঠে নামছে ফেবারিট ব্রাজিল ও ম্যাক্সিকো। দিনের দ্বিতীয় ম্যাচে শক্তিশালী বেলজিয়ামের মুখোমুখি হবে টিকে থাকা এশিয়ার একমাত্র প্রতিনিধি জাপান।

চলতি রাশিয়া বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে ফেবারিটের তকমা লেগে রয়েছে ব্রাজিল দলের। আর সেই চাপ নিয়ে নকআউট পর্বে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। যার জন্য ব্রাজিল প্রস্তুত বলে এরই মধ্যে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন কোচ তিতে। অনুশীলনেও বেশ চনমনে রয়েছেন নেইমার-কুতিনহোরা।

চার বছর আগে ব্রাজিল বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল ব্রাজিল-মেক্সিকো। সেই ম্যাচে মেক্সিকোর গোলরক্ষক গিলের্মো ওচোয়ার একাই অন্তত পাঁচটি গোল রুখে দিয়েছিলেন! সে সময়তো নেইমার, অস্কারদের রীতিমত মাথায় হাত।

চার বছর পর আবারও মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল-মেক্সিকো। এবারো নেইমার-কৌতিনহোদের ঠেকাতে প্রস্তুত ওচোয়াও। পার্থক্য কেবল ২০১৪ বিশ্বকাপের ম্যাচটা ছিল গ্রুপপর্বে, আর রাশিয়া বিশ্বকাপে নকআউটে। অর্থাৎ, হার কিংবা ড্রয়ের কোনো জায়গা নেই এ ম্যাচে।

এর আগে অনেকবার মুখোমুখি হয়েছে এই দুই দল। এর আগে মোট ৪০ বার ব্রাজিল ও মেক্সিকো একে অপরের মুখোমুখি হয়েছে। যেখানে ২৩ বার জয়ী হয়েছে ব্রাজিল, আর ১০ বার জিতেছে মেক্সিকো। বাকি সাত ম্যাচে ড্র করে মাঠ ছেড়েছে দুই দল। বিশ্বকাপে দু’দলের লড়াই হয়েছে চারবার। এর মধ্যে ব্রাজিলের জয় তিনটিতে আর বাকি এক ম্যাচ গোলশূন্য ড্র। এ ম্যাচটি হয়েছিল চারবছর আগে ব্রাজিল বিশ্বকাপে।

গ্রুপ ‘জি’ থেকে সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে ব্রাজিল। গ্রুপ ‘এফ’ থেকে রানার্সআপ হয়ে এসেছে জার্মানিকে হারানো মেক্সিকো।
মেক্সিকোর সঙ্গে শেষ আট ম্যাচের সাতটিতেই গড়ে ২.৫ টি করে গোল দিয়েছে বা খেয়েছে ব্রাজিল। তবে শেষ তিন ম্যাচে মেক্সিকোকে কোনো গোল করতে দেয়নি নেইমাররা।

কোনো বৈশ্বিক টুর্নামেন্টে ব্রাজিলের বিপক্ষে মেক্সিকোর শেষ জয় ২০০৭ সালে, কোপা আমেরিকায়। সেবার ২-০ গোলে জয় পেয়েছিল লাতিন দলটি।
নিজেদের শেষ ১৫ ম্যাচের বারোটিতেই জয় পেয়েছে সেলসাওরা। শেষ ১৮ ম্যাচের পনেরোটিতে প্রতিপক্ষের জালে অন্তত দুইটি করে গোল করেছে ব্রাজিল। শেষ ১৩ ম্যাচে দশটিতেই নিজেদের জাল আটকে রেখেছেন ব্রাজিলিয়ান গোলরক্ষকরা।

উইঙ্গার ডগলাস কস্তাকে মেক্সিকোর বিপক্ষে পাচ্ছেন না সেলেসাওদের কোচ তিতে। আর দুই হলুদ কার্ডে কাটা পড়েছেন মেক্সিকান ডিফেন্ডার হেক্টর মোরানো।
ব্রাজিল স্কোয়াডে ফিরছেন সার্বিয়ার বিপক্ষে না খেলা দানিলো ও মার্সেলো। ডিফেন্ডার হুগো আয়ালাকে নিয়ে চিন্তায় আছেন মেক্সিকো কোচ হুয়ান কার্লোস ওসোরিয়ো।
কাসেমিরো, নেইমার ও কৌতিনহো আছেন হলুদ কার্ড নিয়ে শঙ্কায়। অন্যপ্রান্তে হেক্টর হেরেরা, মিগুয়েল লায়ুন ও জেসুস গ্যালার্দোর কার্ড নিয়েও শঙ্কায় মেক্সিকো।
ফিলিপে কৌতিনহো হতে পারেন ব্রাজিল কোচের তুরুপের ত্রাস।

হিরবিং লাজানোর দিকে কড়া নজর রাখতে হবে ব্রাজিলিয়ান ডিফেন্ডারদের। গ্রুপপর্বে প্রতিপক্ষকে পাঁচ গোল দিয়েছে ব্রাজিল। হজম করেছে একটি। সমান ম্যাচে মেক্সিকো গোল করেছে তিনটি। হজম করেছে চারটি।

আজ সোমবার কাজানে মেক্সিকোর বিরুদ্ধে শেষ ষোলোর লড়াইয়ে নামবে ব্রাজিল। ব্রাজিল দলের জন্য স্বস্তির খবর হল চোট সারিয়ে অনুশীলনে যোগ দিয়েছেন ইনজুরিতে থাকা ডগলাস কস্তা। তবে ম্যাচ শুরুর আগেই দুই দলের খেলোয়াড়দের কথার যুদ্ধও শুরু হয়েছে। এরই মধ্যে মাঠে নেইমারের ওপর রেফারির চোখ রাখতে অনুরোধ করেছেন মেক্সিকোর অধিনায়ক আন্দ্রেস গুয়ার্দাদো।

এদিকে, সৌভাগ্যক্রমেই রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছে জাপান। ফেয়ার প্লে’র সৌজন্যে আফ্রিকার শেষ প্রতিনিধি সেনেগালকে বিদায় করে গ্রুপপর্বের বাধা অতিক্রম করে ব্লু সামুরাইরা। তবে এশিয়ার একমাত্র প্রতিনিধিত্বকারী জাপানের কঠিন পরীক্ষাটাই আজ। কেননা দ্বিতীয় রাউন্ডেই যে তাদের সামনে বড় বাধা আজ বেলজিয়াম। এবারের আসরে শুরু থেকেই উড়ছে যারা। গ্রুপপর্বের তিন ম্যাচের সবকটিতেই জয়ের স্বাদ পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই ২০১৮ বিশ্বকাপের শেষ ষোলোর টিকেট কাটে বেলজিয়াম। এখন পর্যন্ত ফেবারিটের তকমাটাও গায়ে মাখানো তাদের গায়ে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি