ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

আজ শাইখ সিরাজের জন্মদিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৭, ৭ সেপ্টেম্বর ২০১৯

কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের ৬৬তম জন্মদিন আজ। ১৯৫৪ সালের আজকের এই দিনে চাঁদপুরে জন্মগ্রহণ করেন তিনি। যদিও শিক্ষা সনদ অনুযায়ী তার জন্মতারিখ ২৮ জুন ১৯৫৬ সাল।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে স্নাতকোত্তর শাইখ সিরাজ ছাত্রজীবনেই সম্পৃক্ত হন বাংলাদেশ টেলিভিশন, বেতার ও সংবাদপত্রের সঙ্গে। বাংলাদেশ টেলিভিশনের ‘মাটি ও মানুষ’ অনুষ্ঠান উপস্থাপনার মধ্য দিয়ে সব শ্রেণি-পেশার মানুষের মধ্যে বিপুল গ্রহণযোগ্যতা অর্জন করেন তিনি। ১৯৯৫ সালে ৪১ বছর বয়সে তিনি উন্নয়ন সাংবাদিকতায় পান একুশে পদক। ২০১৮ সালে পান স্বাধীনতা পদক।

টেলিভিশনসহ গণমাধ্যমের সঙ্গে সাড়ে চার দশকের একনিষ্ঠ পথচলার মধ্য দিয়ে শাইখ সিরাজ প্রতিষ্ঠিত হয়েছেন উন্নয়ন সাংবাদিকতার অগ্রপথিক হিসেবে। গণমাধ্যমে তার উদ্বুদ্ধকরণ প্রচারণায় আমূল পরিবর্তন এসেছে বাংলাদেশের কৃষিতে। দেশে খাদ্য উৎপাদনের ক্ষেত্রে সূচিত হয়েছে বৈপ্লবিক সাফল্য। গ্রামীণ জীবনের বিভিন্ন ক্ষেত্রে এসেছে ইতিবাচক পরিবর্তন।

শাইখ সিরাজ টেলিভিশনের মতো শক্তিশালী গণমাধ্যমের নগরকেন্দ্রিক সীমাবদ্ধতাকে ভেঙে বিশাল পরিধিতে নিয়ে গেছেন। তিনি ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড, চ্যানেল আইয়ের প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। চ্যানেল আই ও বাংলাদেশ টেলিভিশনে কৃষিবিষয়ক অনুষ্ঠানের পাশাপাশি বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত লিখে থাকেন। তিনি বাংলা একাডেমি ও বাংলাদেশের উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের একজন সম্মানিত ফেলো।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি