ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আজ শিক্ষাবিদ মুস্তাফা নূরউল ইসলামের মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৪, ৯ মে ২০২০

প্রাবন্ধিক ও শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৮ সালের ৯ মে ৯২ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি। ১৯২৭ সালের ১ মে বগুড়ার মহাস্থানগড় সংলগ্ন চিঙ্গাশপুর গ্রামে জন্মগ্রহণ করেন এই অধ্যাপক।

১৯৫৩ সালে তার হাত ধরে করাচি বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের গোড়াপত্তন হয়। স্বাধীনতার পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন কিছুকাল। ১৯৭২ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। তিনি শিল্পকলা একাডেমি, বাংলা একাডেমি, জাতীয় জাদুঘর, নজরুল ইনস্টিটিউট টাস্ট্রি বোর্ডসহ বেশ কিছু সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। 

প্রবন্ধ, আত্মজীবনী, অনুবাদ, সম্পাদনা মিলিয়ে মুস্তাফা নূরুউল ইসলামের প্রকাশিত গ্রন্থসংখ্যা প্রায় অর্ধশত। সম্পাদনায় যুক্ত থেকেছেন পূর্বমেঘ, অগত্যা, সুন্দরম নামের তিনটি বিখ্যাত পত্রিকার। ১৯৫০-এর দশকে সাম্প্রদায়িক দাঙ্গার সময় আলাউদ্দিন আল আজাদের সঙ্গে যৌথভাবে সম্পাদিত দাঙ্গার পাঁচটি গল্প তাঁর একটি সাড়া জাগানো প্রকাশনা। অধ্যাপনা ও গবেষণার পাশাপাশি টেলিভিশনের অনুষ্ঠান উপস্থাপনাতেও বিশেষ মাত্রা যোগ করেছেন তিনি। দেশ, সংস্কৃতি, ঐতিহ্য, সাহিত্য নিয়ে বিচিত্র বিষয়ে তিনি দীর্ঘকাল ধরে মুক্তধারা, কথামালা, বাঙালির বাংলা নামে অনুষ্ঠান করেন।

সাহিত্য ও শিল্পকলায় অসাধারণ অবদানের জন্য ২০১০ সালে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘স্বাধীনতা পুরস্কার’ প্রদান করা হয় তাকে। এছাড়াও তিনি একুশে পদকও লাভ করেছেন।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি