ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আজ শেরেবাংলার ১৪৬তম জন্মদিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৮, ২৬ অক্টোবর ২০১৮ | আপডেট: ১০:২৭, ২৬ অক্টোবর ২০১৮

উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ ও বাঙালি জাতীয়তাবাদী রাজনীতির অন্যতম প্রবক্তা শেরেবাংলা আবুল কাশেম ফজলুল হকের ১৪৬তম জন্মদিন আজ শুক্রবার। ১৮৭৩ সালের ২৬ অক্টোবর ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়া গ্রামের মিঞা বাড়িতে তার জন্ম।
শেরেবাংলা এ কে ফজলুল হক ছিলেন সাহসী, জনদরদি ও অসাধারণ বাগ্মী রাজনৈতিক নেতা। তিনি ছিলেন জোতদার মহাজনদের নির্মম শোষণ-অত্যাচারে জর্জরিত তদানীন্তন বাংলার কৃষক-প্রজা, দরিদ্র ও মেহনতি মানুষের অকৃত্রিম বন্ধু। সাধারণ মানুষের কল্যাণ সাধনই ছিল তার রাজনীতির মূল দর্শন।
বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি পাকিস্তান কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী, পূর্ব পাকিস্তানের গভর্নর, যুক্তফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী, অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী, কলকাতা সিটি করপোরেশনের প্রথম মুসলিম মেয়র, আইনসভার সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ব্রিটিশবিরোধী আন্দোলনে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ১৯৪০ সালে তিনি ঐতিহাসিক লাহোর প্রস্তাব উত্থাপন করেন। তিনি ছিলেন ২১ দফা দাবির প্রণেতা।
১৯৬২ সালের ২৭ এপ্রিল ৮৯ বছর বয়সে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন তিনি।
শেরেবাংলার জন্মবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
এ উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক দল ও সংগঠন আজ শেরেবাংলার মাজারে শ্রদ্ধা নিবেদন, আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল, কোরআনখানিসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। আওয়ামী লীগ ছাড়াও জাতীয় গণতান্ত্রিক লীগ, শেরেবাংলা জাতীয় স্মৃতি সংসদ, দক্ষিণ এশিয়া সাংস্কৃতিক পরিষদ, বিশ্ব বাঙালি সম্মেলন প্রভৃতি সংগঠন এসব কর্মসূচির আয়োজন করেছে।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি