ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

আধুনিক চিকিৎসাবিজ্ঞান কী বলে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৫, ১২ জুলাই ২০২১ | আপডেট: ২১:০০, ১২ জুলাই ২০২১

করোনারি হৃদরোগের প্রচলিত চিকিৎসা (এনজিওপ্লাস্টি ও বাইপাস সার্জারি) যে দীর্ঘমেয়াদি কোনো সমাধান নয়; বরং নেহায়েতই একটি তাৎক্ষণিক উপশম প্রক্রিয়া, সেটি নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক আলোচনা-সমালোচনা ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। শুধু তা-ই নয়, খোদ মেডিকেল সায়েন্সের বইতেই এ বিষয়ে আলোকপাত করা হয়েছে।

মেডিকেল ছাত্র-ছাত্রীদের মেডিসিন টেক্সটবুক Davidson's Principles & Practice of Medicine-এর সর্বশেষ সংস্করণে (২৩ তম)  Cardiovascular disease অধ্যায়ে স্পষ্ট বলা হয়েছে—Treatment with PCI often provides excellent symptom control but it does not improve survival in patients with chronic stable angina. (Page-491).

অর্থাৎ পিসিআই (করোনারি এনজিওপ্লাস্টি ও বাইপাস সার্জারি) রোগীকে যদিও বেশ উপশম দেয়, তার মানে এই নয় যে, যারা সবসময় বুকের ব্যথায় ভুগছেন (ক্রনিক স্টেবল এনজাইনা) এটি তাদের মৃত্যুকে ঠেকিয়ে রাখতে পারবে। 

জানতে হবে আপনার হৃদরোগের কারণ
আমরা জেনেছি—ধূমপান, ভুল খাদ্যাভ্যাস, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস, শারীরিক পরিশ্রমহীন জীবনযাপন, মাত্রাতিরিক্ত কোলেস্টেরল, সর্বোপরি স্ট্রেস ইত্যাদি কারণে করোনারি হৃদরোগ হতে পারে। একেকজনের ক্ষেত্রে হৃদরোগের কারণ হতে পারে একেকটি।

পূর্ণ নিরাময় তখনই সম্ভব, যখন একজন হৃদরোগী জানবেন—কী তার হৃদরোগের কারণ, কোন ঝুঁকিপূর্ণ অভ্যাস বা জীবনাচার তার হৃদযন্ত্রকে অসুস্থ করে তুলছে। যে-কোনো সমস্যার ক্ষেত্রে কারণটি শনাক্ত করতে পারলে সমাধান হয়ে ওঠে সময়ের ব্যাপার। আপনার করোনারি হৃদরোগের কারণ শনাক্ত করতে পারলে আপনিও ধাপে ধাপে এগিয়ে যাবেন সুস্থতার পথে।

লেখাটি ডা. মনিরুজ্জামান ও ডা. আতাউর রহমান এর লেখা এনজিওপ্লাস্টি ও বাইপাস সার্জারি ছাড়াই ‘হৃদরোগ নিরাময় ও প্রতিরোধ’ শীর্ষক বই থেকে নেয়া। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি