ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আধুনিক প্রক্রিয়ায় কিডনি রোগের চিকিৎসা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৬, ২৬ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৬:৪৯, ২৬ নভেম্বর ২০১৮

কিডনি রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রতিবছর বিশ্বের ১০ শতাংশ নারী ও ১২ শতাংশ পুরুষ নতুন করে এরোগে আক্রান্ত হচ্ছে। সাধারণরত এ রোগের চিকিৎসা অনেক ব্যয়বহুল। চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতিতে কিডনি চিকিৎসার নতুন মাত্র যোগ হয়েছে স্টেম সেল পদ্ধতি।

এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই ব্যয়ও তুলনায় অনেক কম। এই পদ্ধতি মাধ্যমে দারুন সফলতা পেয়েছে বিএলসিএস ইনস্টিটিউট অ্যান্ড হসপিটালের চিকিৎসকরা।

বিএলসিএস ইনস্টিটিউট অ্যান্ড হসপিটাল কিনডি বিভাগের প্রফেসর ডা. ফিরোজ খান বলেন, পেটের কাছ থেকে কিছু চর্বি নিয়ে মেশিনের মাধ্যমে চর্বিটা আলাদা করে সেল বৃদ্ধি করে। মানে নম্বার বৃদ্ধি করে দেওয়া। সেল যত বেশি বা নাম্বার যতবেশি বৃদ্ধি করা যায় তত ভাল কাজ করবে। বেশি কিছুদিন ধরে আমরা এ পদ্ধতি নিয়ে চিকিৎসা দিয়ে আসছি।

সপ্তাহে তিন বার ডায়ালাইসিস করা রোগীরাও এই চিকিৎসা গ্রহণের পর এখন অনেকটায় সুস্থ। রোগীর সুস্থ অবস্থা দেখে স্বজনেরাও অনেকটায় অনেক খুশি।

স্টেম সেল পদ্ধতিতে চিকিৎসা নেওয়া ৭০ বছরের বৃদ্ধা কিনডি রোগী আছিয়া জানান, এই পদ্ধতিতে চিকিৎসা নিয়ে অনেকটায় সুস্থ। এখন ডায়ালাসিস নিতে হয় না। এমনকি পরিবারের অনেক কাজ করেন তিনি।

এবিষয় স্টেল সেল বিশেষজ্ঞ ডা ইয়াকুব আলী বলেন, কিডনি পরিবর্তনের তুলনায় এই চিকিৎসার ব্যয় অনেক কম  এটা মধ্যবিত্তের নাগালের মধ্যে। আমরা এখান থেকে যেসব রোগীকে চিকিৎসা দিয়েছি তারা সবাই এখন সুস্থ।

টিআর/

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি