ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আনিসুল হকের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০০, ৪ মার্চ ২০২০

কবি, সাংবাদিক, গল্পকার, ঔপন্যাসিক আনিসুল হকের জন্মদিন আজ। ১৯৬৫ সালের আজকের এই দিনে নীলফামারীতে জন্মগ্রহণ করেন তিনি।

আনিসুল হক রংপুর জিলা স্কুল থেকে ১৯৮১ সালে এস.এস.সি. এবং রংপুর কারমাইকেল কলেজ থেকে ১৯৮৩ সালে এইচ.এস.সি. পাস করেন। উভয় পরীক্ষাতেই সম্মিলিত মেধাতালিকায় স্থান পান। এরপর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগ থেকে স্নাতক পাস করেন।

তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৬ খ্রিস্টাব্দে বাংলাদেশ সরকারের রেলওয়ে বিভাগে যোগদান করেন। তার অল্প কিছুদিন চাকরির পর সাংবাদিকতায় চলে আসেন। তিনি ১৯৮৭ সালে সাপ্তাহিক দেশবন্ধু পত্রিকার সহসম্পাদক, ১৯৮৯ সালে সাপ্তাহিক পূর্বাভাস পত্রিকার নির্বাহী সম্পাদক, ১৯৯১ সালে সাপ্তাহিক খবরের কাগজের ব্যবস্থাপনা সম্পাদক হন। ১৯৯৩ থেকে ১৯৯৮ পর্যন্ত দৈনিক ভোরের কাগজের সহকারী সম্পাদক দায়িত্ব পালন করেন। তারপর থেকে দৈনিক প্রথম আলোর সাথে যুক্ত আছেন।

বুয়েটে পড়ার সময় কবিতার দিকে বেশি ঝোঁক ছিল তার। পরবর্তীতে এর পাশাপাশি কথাসাহিত্যেও মনোযোগী হন। উপন্যাস, বিদ্রুপ রচনা, নাটক রচনায় প্রতিভার সাক্ষর রেখেছেন। 

মুক্তিযুদ্ধকালীন সময়ের সত্য ঘটনা নিয়ে তার লেখা ‘মা’ বইটি বেশ জনপ্রিয়। বইটি বেশ কয়েকটি ভাষায় অনূদিত। 

শ্রেষ্ঠ টিভি নাট্যকার হিসেবে পুরস্কার, টেনাশিনাস পদকসহ বেশ কয়েকটা পুরস্কার পেয়েছেন। সাহিত্যের জন্য পেয়েছেন খুলনা রাইটার্স ক্লাব পদক, কবি মোজাম্মেল হক ফাউন্ডেশন পুরস্কার। ২০১২ সালে কথাসাহিত্যে বাংলা একাডেমী পুরস্কার পান তিনি।
এসএ/


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি