ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৮, ২৮ সেপ্টেম্বর ২০১৮

তথ্যের অবাধ প্রবাহের প্রত্যয়ে দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। সরকারি, বে-সরকারি প্রতিষ্ঠানের কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্য অধিকার আইন প্রয়োগে আরও চর্চার প্রয়োজন রয়েছে বলে মনে করে, তথ্য কমিশন। আর সাম্প্রতিক সময়ে আইনি কিছু উদ্যোগ মত প্রকাশের স্বাধীনতাকে ঝুঁকির মধ্যে ফেলেছে বলে মনে করেন বিশ্লেষকরা।
‘তথ্য অধিকার আইন’ এর চর্চা জনগণের তথ্য পাওয়ার মৌলিক অধিকারের রক্ষা কবচ। আইন অনুসারে, প্রত্যেক প্রতিষ্ঠান তথ্য সংরক্ষণ ও প্রদানে বাধ্য।
জনগণকে তথ্য প্রদান নিশ্চিত করতে সক্রিয় রয়েছে স্বাধীন তথ্য কমিশন। তথ্য প্রদানে এরই মধ্যে, সারাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগ করা হয়েছে ৩৩ হাজার কর্মকর্তা।
সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ২৫ হাজার ওয়েব পোর্টালে ‘তথ্য বাতায়ন’ উন্মুক্ত। তবে, তৃণমূলের মানুষের কাছে, তথ্য পৌঁছানো এখনও চ্যালেঞ্জ বলেই মনে করে তথ্য কমিশন।
এদিকে, সাম্প্রতিক সময়ে, সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন, তথ্য পাওয়ার ক্ষেত্রে বাধা বলে মনে করে গবেষণা প্রতিষ্ঠান টিআইবি।
ডিজিটাল নিরাপত্তা আইন রদ হলে তথ্যের অবাধ প্রবাহের পথ মসৃণ হবে বলেও মনে করেন ড. ইফতেখারুজ্জামান (নির্বাহী পরিচালক, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশ)।

বিস্তারিত প্রতিবেদন দেখুন :

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি