ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

আবদুর রশীদ তর্কবাগীশের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৯, ২০ আগস্ট ২০১৯

বিশিষ্ট রাজনীতিক মাওলানা আবদুর রশীদ তর্কবাগীশের ৩৩তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৬ সালে তিনি ঢাকায় ইন্তেকাল করেন।

মাওলানা আবদুর রশিদ তর্কবাগীশ ছিলেন আজীবন সংগ্রামী মানুষ। ১৯২২ সালের ২৭ জানুয়ারি তার নেতৃত্বে বিলেতি পণ্য বর্জন আন্দোলনে সলঙ্গা হাটে ব্রিটিশ পুলিশের গুলিতে বহু মানুষ নিহত হয়। ১৯৫৬ সাল থেকে ১৯৬৭ সালের প্রথম ভাগ পর্যন্ত আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে তিনি প্রথম মাদ্রাসা শিক্ষাকে আধুনিকীকরণ ও একে বিজ্ঞানসম্মত রূপ দেন। ইসলামিক ফাউন্ডেশনেরও প্রতিষ্ঠাতা তিনি।

১৯০০ সালের ২১ নভেম্বর পাবনার তারুতিয়ায় তার জন্ম। লাহোরে হিন্দু-খ্রিষ্টান ও তর্কশাস্ত্রে অধ্যয়ন করেন তিনি। সেখানে তর্কযুদ্ধে সুনাম অর্জন করে তর্কবাগীশ উপাধি পান। রাজনীতির পাশাপাশি লেখক হিসেবেও খ্যাতি অর্জন করেন তিনি। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে শিরাজী স্মৃতি, সমকালীন জীবনবোধ, সত্যার্থ প্রকাশে সত্যার্থ, ইসলামের স্বর্ণ যুগের ছিন্ন পৃষ্ঠা অন্যতম।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে তার গ্রামের বাড়িতে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এ ছাড়া মাওলানা আবদুর রশীদ তর্কবাগীশ ফাউন্ডেশন, তর্কবাগীশ পাঠাগার, তর্কবাগীশ পরিষদ ও সলঙ্গা সমাজকল্যাণ সমিতি বিভিন্ন কর্মসূচি নিয়েছে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি