ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

আবদুল মালেক উকিলের ৩৪তম মৃত্যুবার্ষিকী

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত : ১১:১৩, ১৭ অক্টোবর ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশ্বস্ত সহকর্মী, স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সভাপতি, জাতীয় সংসদের সাবেক স্পিকার জননেতা আবদুল মালেক উকিলের ৩৪তম মৃত্যুবার্ষিকী রোববার। ১৯৮৭ সালের ১৭ অক্টোবর ঢাকা শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৬৩ বছর বয়সে তিনি মারা যান।

বিশিষ্ট আইনজীবী ও রাজনীতিবিদ আবদুল মালেক উকিল ইস্ট বেঙ্গল মুসলিম ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সদস্যদের একজন এবং নেতৃস্থানীয় রাজনৈতিক দল আওয়ামী লীগের সঙ্গে যুক্ত ছিলেন।

আব্দুল মালেক উকিল নোয়াখালী জেলার রাজাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার শিক্ষা জীবন নোয়াখালী আহমদিয়া উচ্চ মাদ্রাসায় শুরু। যেখানে তিনি সাধারণ গণিতে লেটার মার্ক নিয়ে উত্তীর্ণ হন এবং তিনি ছাত্রবৃত্তি পেয়েছিলেন। ১৯৪৭ সালে তিনি যশোর জেলার তৎকালিন মহকুমা মাগুরা কলেজ বর্তমানে সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজ থেকে আইএ‌ পরীক্ষা সম্পন্ন করেন। 

এর দুই বছর পরে ১৯৪৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাস করেন। পরের বছর তিনি তার এমএ ডিগ্রি লাভ করে এবং একই প্রতিষ্ঠান থেকে এলএলবি কোর্স সম্পন্ন করেন। ১৯৫২ সালে নোয়াখালী জেলা বারে অ্যাডভোকেট হিসাবে পেশাদার জীবন শুরু করেন তিনি। পরবর্তীকালে ১৯৬২ সালে তিনি ঢাকা হাই কোর্ট বারের সদস্যপদ লাভ করেন।

আব্দুল মালেক উকিল বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি পাকিস্তান শিল্প কাউন্সিল এবং নোয়াখালী জেলার পাবলিক লাইব্রেরীর সচিব ছিলেন। নোয়াখালী কলেজ, মাইজদি বালিকা উচ্চ বিদ্যালয়, মাইজদি আদর্শ উচ্চ বিদ্যালয় এবং বাধের হাট আবদুল মালেক কলেজের প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি বিখ্যাত ব্যক্তিদের আত্মজীবনীসমূহের একজন নিয়মিত পাঠক ছিলেন এবং এগুলো তিনি সংগ্রহে রাখতেন।

মরহুম আবদুল মালেক উকিলের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে নোয়াখালী জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। সকালে মরহুমের কবর জিয়ারত, পুষ্পস্তবক অর্পণ ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং বিকাল ৩টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে মিলাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এছাড়া আবদুল মালেক উকিল প্রতিষ্ঠিত জেলা শহরের মাইজদী গার্লস একাডেমি হাইস্কুলে, সদর উপজেলার বাঁধেরহাট আবদুল মালেক উকিল ডিগ্রি কলেজ এবং আবদুল মালেক উকিল মেডিক্যাল কলেজে এবং নোয়াখালী মোহামেডান স্পোর্টিং ক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠানে মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি