ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আমলা নয় মানুষ সৃষ্টি করুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৫, ৪ মার্চ ২০২০ | আপডেট: ১১:২১, ৫ মার্চ ২০২০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের জনসাধারণের মধ্যে ব্যাপকভাবে শিক্ষা বিস্তারের প্রয়োজনীয়তার উপর জোর দেন। বঙ্গবন্ধু বলেন, গণশিক্ষা ছাড়া অর্থনৈতিক সমস্যার সফল সমাধান সম্ভব নয়। গণশিক্ষা ছাড়া সমাজতন্ত্রের বাস্তবায়নও সম্ভব নয়।

১৯৭২ সালের ৩০ মার্চ চট্টগ্রাম গভর্মেন্ট হাউসে বুদ্ধিজীবীদের এক সমাবেশে প্রদত্ত ভাষণে উপরোক্ত অভিমত প্রকাশ করেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তথ্য প্রকাশ করে বঙ্গবন্ধু বলেন যে, দেশের শিক্ষাবিদ ও বিজ্ঞানীদের লইয়া একটি শিক্ষা কমিশন গঠন করা হইতেছে। কমিশনের সুপারিশগুলি বাস্তবায়িত করিতে তিনি চেষ্টা করিবেন।

তিনি বলেন, ইতিপূর্বে গঠিত শিক্ষা কমিশনগুলি এক ধরনের ভাঁওতা ছাড়া আর কিছু ছিল না। গণমুখী একটি শিক্ষা ব্যবস্থা সৃষ্টির প্রয়োজনীয়তা সম্বন্ধে মতের বিভিন্নতা পোষণের কোন অবকাশ নাই।

বঙ্গবন্ধু অভিমত প্রকাশ করেন যে, এতদিন পর্যন্ত আমাদের শিক্ষা ব্যবস্থা হইতে মানুষ সৃষ্টি হয় নাই, এক ধরনের আমলাই কেবল সৃষ্টি হইয়াছে। জনসাধারণের মধ্যে শিক্ষার আলোকবর্তিকা পৌঁছাইয়া দেওয়ার কথা উল্লেখ করিয়া বঙ্গবন্ধু বলেন, পল্লির জনসাধারণের মধ্যে শিক্ষা বিস্তার করার জন্য আমাদের শিক্ষক ও ছাত্রদের প্রতিবছরের একটি নির্দিষ্ট সময় গ্রাম অঞ্চলে গিয়া অতিবাহিত করা উচিত।

মুক্তিযুদ্ধকালে যেসব বুদ্ধিজীবীদের হত্যা করা হইয়াছে তাদের কথা উল্লেখ করিয়া বঙ্গবন্ধু গভীর দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, এসব হত্যাকাণ্ডের সঙ্গে কয়েকজন বিশ্ববিদ্যালয় শিক্ষকও জড়িত ছিলেন এবং এ ধরনের লোকদের কখনই ক্ষমা করা চলে না।

বঙ্গবন্ধু বলেন, সান্ধ্য আইন জারি করিয়া বুদ্ধিজীবীদের তাঁহাদের বাড়ি হইতে ধরিয়া লইয়া যাওয়া হইয়াছে, তারপর অমানুষিক নির্যাতনের মধ্যে তাঁহাদের খুন করা হইয়াছে।

মাটির পৃথিবীর বস্তুজগতে নামিয়া আসিয়া সাধারণ মানুষের জীবন ও আশা-আকাঙ্ক্ষা রূপায়ণ করার জন্য জনতার নেতা বঙ্গবন্ধু সাহিত্যিক সম্প্রদায়ের প্রতি আহবান জানান। বস্তবতার স্পর্শে যে সাহিত্য সমৃদ্ধ নয়, তা কৃত্রিম সাহিত্য। তেমন সাহিত্য সৃষ্টি করার দিন শেষ হইয়া গিয়াছে বলে তিনি অভিমত প্রকাশ করেন।

নিজেদের ব্যক্তিগত স্বার্থে ছাত্র রাজনীতির আশ্রয় গ্রহণ না করার জন্য বঙ্গবন্ধু শিক্ষক সমাজের প্রতি আহবান জানান। বঙ্গবন্ধু শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, আপনারা আমাকে ভুল বুঝিবেন না, আমি নিজে সুদীর্ঘকাল আন্দোলন ও সংগ্রামের পথ পার হইয়া আসিয়াছি বলিয়াই এমনভাবে কথা না বলিয়া পারিতেছি না।

তথ্যসূত্র : এই দেশ এই মাটি গ্রন্থ। (গ্রন্থটি বঙ্গবন্ধুর সেই সময়ের বক্তৃতা, বাণী, নির্দেশ ও সাক্ষাৎকার সম্বলিত)

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি