ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

আমাদের আরো শক্তিশালী হতে হবে: আর্জেন্টিনা কোচ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৬, ১৭ জুন ২০১৮ | আপডেট: ১৮:২৫, ১৭ জুন ২০১৮

রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই আইসল্যান্ডের বিপক্ষে ১-১ ড্রতে ধাক্কা খেল আর্জেন্টিনা। যার ফলে কিছুটা ধোয়াসা হয়ে উঠেছে আর্জেন্টিনা ভক্তদের চ্যাম্পিয়নের স্বপ্ন। আসরের তৃতীয় দিনে আর্জেন্টিনার প্রথম ম্যাচে জেতার পরিষ্কার সুযোগ থাকলেও তা কাজে লাগাতে পারেনি তারা। আর সুযোগটা এমনই একজন হাতছাড়া করেছেন, যাঁর দিকে তাকিয়ে পুরো আর্জেন্টিনা। মেসির পেনাল্টি মিসের এ ঘটনা কতটা ভাবাচ্ছে কোচ হোর্হে সাম্পাওলিকে?

আর্জেন্টিনা কোচ মেসির পেনাল্টি মিসের ঘটনাকে এর আগেও ঘটে যাওয়া কিছু ঘটনার সঙ্গে তুলনা করছেন। তিন বলেন, সামনে আমাদের আরও বিকল্প খুঁজে বের করতে হবে। আমাদের গ্রুপটা অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। পেনাল্টি মিস ও লিওর (মেসি) ভুল আরেকটা সংখ্যা, এটি এখন অতীত। ফুটবল এমনই। দল হিসেবে আমাদের আরও শক্তিশালী হতে হবে। নিজেদের ওপর আস্থা রাখতে হবে। আর বুঝতে হবে, আমাদের হাতে যে অস্ত্র আছে, তা দিয়ে যেকোনো দলকে হারানো সম্ভব।

গতকাল আইসল্যান্ডের বিপক্ষে ৬৪ মিনিটে লিওনেল মেসির পেনাল্টি মিস নিয়ে অনেক কথা হচ্ছে। কথা হবে আরও অনেক দিন, যদি না আর্জেন্টিনা অধিনায়ক এই দুঃখ ভুলিয়ে দেন দুর্দান্ত কিছু করে। সেসব পরে, মেসির মতো ফুটবলার পেনাল্টি মিস করেন! না, মিস করাটাও তাঁর কাছে নতুন কিছু নয়। পরিসংখ্যান বলছে, আগেও ২৩ বার তিনি হাতছাড়া করেছেন পেনাল্টি।

জানা গেছে, এর আগে ২০১৪ বিশ্বকাপের ফাইনাল হারের ক্ষত রয়েছে আর্জেন্টিনার ইতিহাসে। আছে টানা বিশ্বকাপ, কোপা আমেরিকাসহ তিন ফাইনাল হারের দুঃখ। পুরোনো দুঃখের সঙ্গে যুক্ত হলো আরো একটি দুঃখ।

এদিকে মেসির পেনাল্টি ঠেকিয়ে এখন আলোচনায় আইসল্যান্ডের গোলরক্ষক হল্ডরসন। আর্জেন্টিনা তারকার পেনাল্টি ফিরিয়ে দিতে কী ‘হোমওয়ার্ক’ করেছেন সেটি শোনালেন হল্ডরসন, আমি ভালোভাবে অনুশীলন করেছি। মেসির অনেক পেনাল্টি দেখেছি। আগের পেনাল্টিগুলোয় আমি কেমন করি, সেটিও বারবার দেখেছি। চেষ্টা করেছি তাদের (যাঁরা পেনাল্টিগুলো নিয়েছিলেন) মনের অবস্থা বুঝতে, আমাকে নিয়ে তারা কী ভাবতে পারে। আমার মনে হয় আর্জেন্টাইনরা গোল না পেয়ে কিছুটা হতাশ। তবে দ্রুত আমাদের সমতায় ফেরাটা গুরুত্বপূর্ণ ছিল। আমার ধারণা, আমাদের রণকৌশলটা বেশ সফল।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি