ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আর্সেনিক বিশেষজ্ঞ ড. দীপঙ্কর আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৯, ২ মার্চ ২০১৮ | আপডেট: ১২:৩৩, ২ মার্চ ২০১৮

ঢাকা কমিউনিটি হাসপাতালের গবেষণা সহগামী ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এনভায়রনমেন্ট স্টাডিজ বিভাগের প্রধান এবং বিশিষ্ট আর্সেনিক বিশেষজ্ঞ ড. দীপঙ্কর চক্রবর্তী আর নেই। গত বুধবার রাতে কলকাতায় ৭৬ বছর বয়সে মারা যান তিনি।

ড. দীপঙ্কর চক্রবর্তী উপমহাদেশ তথা দক্ষিণ এশিয়ায় ভূগর্ভস্থ পানিতে আর্সেনিক দূষণ সনাক্তকরণ, বিস্তার ও প্রতিকারবিষয়ক গবেষণা কাজে অগ্রণী ভূমিকা পালন করেন। বাংলাদেশে আর্সেনিকবিষয়ক গবেষণায় ঢাকা কমিউনিটি হাসপাতাল তার সহগামী ছিল। আর্সেনিক অনুসন্ধান ও গবেষণায় কমিউনিটি হাসপাতালের কর্মীদের সঙ্গে তিনি বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ঘুরে বেরিয়েছেন। কমিউনিটি হাসপাতাল আয়োজিত আর্সেনিকবিষয়ক প্রায় সব আন্তর্জাতিক সেমিনার ও সম্মেলনে তার সক্রিয় অংশগ্রহণ ছিল। ঢাকা কমিউনিটি হাসপাতাল ও তার তৎপরতার ফলেই বিশ্বস্বাস্থ্য সংস্থা আর্সেনিক বিষে সংক্রমণকে বাংলাদেশের একটি ভয়াবহ জীবননাশক ব্যাধী হিসেবে ঘোষণা করে।

ড. দীপঙ্করের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. কাজী কামরুজ্জামানসহ প্রতিষ্ঠানের সব কর্মী। আগামীকাল শনিবার হাসপাতালের পক্ষ থেকে এক শোকসভারও আয়োজন করা হয়েছে।-বিজ্ঞপ্তি

একে/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি